বিজ্ঞাপন

কর্ণফুলীতে সাম্পান শোভাযাত্রা

March 2, 2023 | 10:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে কর্ণফুলী নদীতে সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। দখল-দূষণ থেকে কর্ণফুলী নদীকে রক্ষার ডাক দিয়ে এ শোভাযাত্রার আয়োজন করে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ মার্চ) সকালে নগরীর ফিরিঙ্গিবাজার ব্রিজঘাট থেকে শুরু হয় সাম্পান শোভাযাত্রা। এতে ৩০০ সাম্পান নিয়ে মাঝিরা অংশ নেন বলে আয়োজকরা জানিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নগর পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, ‘কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে হাইকোর্টের নির্দেশনার আছে। এই রায় বাস্তবায়নে পুলিশের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতা দিতে আমরা প্রস্তুত। নদী রক্ষায় যারা নদী নিয়মিত ব্যবহার করছেন তাদের দায়িত্ব আছে। যারা নদীর পাড়ে বসবাস করেন তাদেরও দায়িত্ব আছে। একশ্রেণীর লোক আছে যারা নিয়মিত নদী দখল করছে। ব্যক্তিগত লাভ করতে গিয়ে নিজের ক্ষতি করছে এবং নদী ধ্বংস করছে। তারা আগামীর জন্য ব্যাপক ক্ষতি করে যাচ্ছে। তাদের কাছ থেকে নদীকে রক্ষা করে বাসযোগ্য পৃথিবী রেখে যেতে হবে আমাদের।’

কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলীর সভাপতিত্বে ও চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান আলীউর রহমানের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন- ডায়মন্ড সিমেন্টের চেয়ারম্যান আজিম আলী, চট্টগ্রাম প্রেসক্লাবের সহ সভাপতি চৌধুরী ফরিদ, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, আবৃত্তিশিল্পী দিলরুবা খানম।

বিজ্ঞাপন

কর্ণফুলী রক্ষার ডাক দিয়ে বুধবার থেকে শুরু হয়েছে তিনদিনের ‘সাম্পান খেলা ও চাটগাঁইয়া সংস্কৃতি মেলা’। দ্বিতীয় দিনে সাম্পান শোভযাত্রার পর

শুক্রবার বিকেলে নগরীর অভয়মিত্র ঘাট থেকে চরপাথরঘাটা সিডিএ মাঠ এলাকায় সাম্পান খেলা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিন সন্ধ্যায় নদীর তীরে চরপাথরঘাটা সিডিএ মাঠে বসবে চাটগাঁইয়া সংস্কৃতি মেলা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন