বিজ্ঞাপন

কমিটি আছে, কমিটি নাই— দিনে ফাঁকা থাকলেও রাতে ট্রাক স্ট্যান্ড

March 14, 2023 | 10:00 am

রাজনীন ফারজানা, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নানা উদ্যোগের পরও তেজগাঁওয়ের ‘মেয়র আনিসুল হক সড়ক’ থেকে সড়ানো যাচ্ছে না অবৈধ ট্রাক স্ট্যান্ড। সম্প্রতি এই ট্রাক স্ট্যান্ড সরাতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম অভিযানেও গিয়েছিলেন। এরপর থেকে দিনের বেলা সড়কটি মোটামুটি ফাঁকা থাকলেও রাতের বেলা ফের ট্রাক স্ট্যান্ডে পরিণত হয়ে যায়। অন্যদিকে, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে বৈঠক করে ৯ সদস্য বিশিষ্ট যে কমিটি গঠনের কথা বলা হয়েছিল তা নিয়েও ধোঁয়াশা দেখা গেছে।

বিজ্ঞাপন

মালিক সমিতি, শ্রমিক সমিতি, পুলিশ, সিটি করপোরেশনের প্রতিনিধিদের সমন্বয়ে যে কমিটি গঠন করার কথা বলা হয়েছিল, সেই কমিটি গঠন করা হয়েছে কিনা তাও বলতে পারছেন না কেউ। এ বিষয়ে পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছে সংশ্লিষ্ট সংগঠনগুলো।

গত ২২ ফেব্রুয়ারি তেজগাঁওয়ের ‘মেয়র আনিসুল হক সড়কে’ অবৈধভাবে দাঁড়িয়ে থাকা ট্রাক, কাভার্ডভ্যান উচ্ছেদ অভিযানে গিয়ে ৯ সদস্যের কমিটি তৈরির ঘোষণা দেন ঢাকা উত্তর সিটি করপোরেশন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। সেই ঘোষণার পর ২০ দিন পার হয়ে গেলেও এখনও আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করেনি কমিটি। এমনকি খোদ ‘কমিটি’ গঠন নিয়েও রয়েছে সংশয়।

বাংলাদেশ ট্রাক ও কভার্ডভ্যান ড্রাইভার্স ইউনিয়ন ও বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের সভাপতি তালুকদার মো. মনির বলেন, ‘কমিটি তৈরির কথা থাকলেও, এটি এখনও হয়নি।’

বিজ্ঞাপন

অন্যদিকে কমিটির প্রস্তাবিত সভাপতি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. সফিউল্লাহ শফি এবং তেজগাঁওয়ের সহকারী কমিশনার (এসি, ট্রাফিক) তেজগাঁও স্নেহাশীষ কুমার দাস বলেন, ‘কমিটি কাজ করছে।’

তবে এসব বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সরেজমিনে দেখা যায়, দিনের বেলা সড়কটি মোটামুটি ফাঁকা থাকলেও রাতের বেলা রাস্তার দু’পাশে ট্রাক ও কাভার্ডভ্যান দাঁড়িয়ে থাকে। চালক ও শ্রমিক ফেডারেশনের দাবি, তারা একক প্রচেষ্টায় এটি করছেন। তবে অন্যদের সহযোগিতা না পেলে এটিও আর বেশিদিন চালিয়ে যাওয়া সম্ভব হবে না।

বিজ্ঞাপন

তেজগাঁও শিল্পাঞ্চলের ট্রাফিকের এসি বলেন, ‘পুলিশ না করলে কারও পক্ষেই এতবড় কাজ একা সামলানো সম্ভব না।’ এ বিষয়ে কাউন্সিলরের সঙ্গে তাদের দুইদিন মিটিং হয়েছে বলেও জানান তিনি।

তবে এই মিটিং বিষয়ে কিছু জানেন না বলে জানান তালুকদার মোহাম্মদ মনির। বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি হিসেবে তিনি এই কমিটির সদস্য। তিনি বলেন, ‘মেয়র আমাকে বলে গিয়েছিলেন রাস্তা ক্লিয়ার রাখতে। আমার সংগঠনের লোকজন প্রাণপণ চেষ্টায় এটি করে যাচ্ছে। কিন্তু একা কাজ করতে যেয়ে হিমশিম খাচ্ছি। কমিটির সবাই কাজ শুরু না করলে তেজগাঁও ট্রাক স্ট্যান্ডের রাস্তা বেশিদিন ক্লিয়ার রাখা যাবে না।’

এর আগে, কমিটি কেন কাজ করছে না তা জানতে চাইলে উত্তর সিটি করপোরেশন কর্তৃপক্ষ জানিয়েছে, অফিস অর্ডার না পাওয়ায় কমিটি কাজ শুরু করেনি। দ্রুতই এটি করা হবে। কিন্তু তিন সপ্তাহ পরও এখনও সেই অফিস অর্ডার সংশ্লিষ্ট দফতরে যায়নি বলে জানা গেছে। কাউন্সিলর অফিসও এটি নিশ্চিত করতে পারেনি।

বাংলাদেশ ট্রাক ও কাভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সভাপতি তালুকদার মো. মনির বলেন, ‘এই ট্রাক স্ট্যান্ডে সাড়ে তিন থেকে চার হাজার রাখা যায়, আর ২৪ ঘণ্টায় আট থেকে দশ হাজার ট্রাক ঢাকায় আসে। এসব ট্রাকের যাওয়ার জায়গা না থাকায় বাধ্য হয়ে তারা এখানে গাড়ি রাখে।’

বিজ্ঞাপন

আরও পড়ুন: ট্রাক স্ট্যান্ড খুঁজতে কমিটি, সড়কে থাকবে না গাড়ি

মেয়র চলে যেতেই অলিগলি থেকে বেরিয়ে ফের সড়ক দখলে নিল ট্রাক

তেজগাঁও ট্র্যাক স্ট্যান্ডে প্রতিদিন ২০ লাখ টাকার চাঁদা বাণিজ্য!

ট্রাকমুক্ত তেজগাঁও সড়ক, ধরে রাখা নিয়ে সংশয়

 

সারাবাংলা/আরএফ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন