বিজ্ঞাপন

গরিব মানুষ হজে যায়, বেশি টাকা নেবেন কেন: হাইকোর্ট

May 11, 2023 | 7:55 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হজ প্যাকেজে বিমান ভাড়া বেশি হওয়া নিয়ে উষ্মা প্রকাশ করে হাইকোর্ট বলেছেন, আমাদের হাজিদের কাছ থেকে বেশি টাকা নেবেন কেন? আমাদের দেশে তো গরিব দেশ। এদেশের গরিব মানুষ হজ করতে যায়। তাদের এতো টাকা লাগবে কেন?

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ মে) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এসব মন্তব্য করেন।

হজ প্যাকেজে বিমান ভাড়া কমিয়ে এক লাখ ৪৫ হাজার টাকা করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে করা একটি সম্পূরক আবেদনের শুনানিতে এসব কথা বলেন আদালত।

শুনানিতে আদালত বলেন, ‘ভারত, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া হাজিদের ভর্তূকি দেয়। অথচ তাদের থেকে আমাদের মাথাপিছু আয় কম। আমাদের দেশের মানুষ গরিব।’

বিজ্ঞাপন

আদালত আরও বলেন, ‘আমরা হজে ভর্তূকি দিই না। ভারত হিন্দু রাষ্ট্র হয়েও হজে ভর্তূকি দেয়। আমরা ভর্তূকি দিই না, উল্টো ট্যাক্স ধার্য করছি। এতো অর্থ নির্ধারণ করেছেন, এবার তো হজের কোটাই পূরণ হয়নি।’

আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীর উদ্দেশ্যে বলেন, ‘হজের যাতায়াত খরচ এক লাখ ৫০ হাজার টাকার বেশি হওয়ার কথা না। অথচ আপনারা বেশি ধরলেন। এ দেশের গরিব মানুষ হজ করতে যায়। তাদের ক্ষেত্রে বিমান ভাড়া কমালেন না। বিমান হাজিদের কাছ থেকে এতো টাকা না নিলেও পারত।’

রাষ্ট্রপক্ষের আইনজীবীকে আদালত প্রশ্ন করে বলেন, ‘আমাদের হাজিদের এতো টাকা লাগবে কেন?’

বিজ্ঞাপন

এরপর আদালত সহকারী অ্যাটর্নি জেনারেলের উদ্দেশ্য বলেন, ‘এ বিষয়ে অ্যাটর্নি জেনারেলের সঙ্গে কথা বলে আমাদের জানান।’

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী গাজী মো. মহসীন ও আশরাফ-উজ জামান।

এর আগে, হজ প্যাকেজে বিমান ভাড়া কমিয়ে এক লাখ ৪৫ হাজার টাকা করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করেন আইনজীবী আশরাফ-উজ জামান। আবেদনে হাজিদের ভ্যাট-ট্যাক্স মৌকুফ করাসহ হাজিদের বারি ভাড়া কমাতেও আদালতের নির্দেশনা চাওয়া হয়।

গত ২ এপ্রিল সরকার ঘোষিত বর্তমান হজ প্যাকেজের অতিরিক্ত খরচ কেন জনস্বার্থ পরিপন্থী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে সব আন্তর্জাতিক বিমান সংস্থাকে হজ যাত্রী পরিবহনে অন্তর্ভুক্ত করার নির্দেশ কেন দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে ধর্ম সচিব, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক, হজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব), সৌদি রাষ্ট্রদূতসহ পাঁচজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, ১২ মার্চ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করে হজের প্যাকেজ ঘোষণা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন হাইকোর্টের আইনজীবী আশরাফ-উজ জামান।

ওই রিটের শুনানি নিয়ে আদালত রুল জারি করেছিলেন।

সারাবাংলা/কেআইএফ/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন