বিজ্ঞাপন

খুলনা ও বরিশাল সিটি নির্বাচন সিসি ক্যামেরায় মনিটরিং করছে ইসি

June 12, 2023 | 11:27 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্বাচন কমিশনের (ইসি) কন্ট্রোল রুম থেকে সিসি টিভি ক্যামেরার মাধ্যমে খুলনা ও বরিশাল সিটি নির্বাচন মনিটরিং করা হচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (১২ জুন) সকাল ৮ টা থেকে ইসি ভবনের মিলনায়তনে স্থাপিত অস্থায়ী কন্ট্রোল রুম থেকে দুই সিটির পাশাপাশি কক্সবাজার পৌরসভা নির্বাচনও মনিটরিং করা হচ্ছে।

এ ছাড়া ভোট গ্রহণের শুরু থেকেই প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল অবসরপ্রাপ্ত আহসান হাবীব খান, নির্বাচন কমিশনার মো. আলমগীর, নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা কন্ট্রোল রুমে উপস্থিত থেকে নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

দুই সিটি নির্বাচন সরাসরি পর্যবেক্ষণ করতে ২৩টি ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে ২৩৫টি সিসি ক্যামেরায় দুই হাজার ৮৭১টি ভোট কক্ষ মনিটরিং করা হচ্ছে। প্রতি ডিসপ্লে ১০ সেকেন্ড পরপর অটো রোটেড করে এভাবে ৪৫৮টি কেন্দ্রের ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিটি ভোটকক্ষে একটি করে আর কেন্দ্র প্রতি দুটি করে সিসি ক্যামেরা স্থাপন করে নির্বাচন কমিশন থেকে পর্যবেক্ষণ চলছে। তবে নির্বাচনে এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

সোমবার সকাল ৮টা থেকে শুরু হওয়া খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ৩৫ হাজার ৫২৮ জন। এ সিটি করপোরেশনে মোট ৩১টি ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ২৮৯টি এবং ভোট কক্ষ ১ হাজার ৭৩২টি। খুলনা সিটির নির্বাচন ৩ হাজার ২১০ টি ক্যামেরার মাধ্যমে নির্বাচন মনিটরিং করা হচ্ছে।

বরিশাল সিটি করপোরেশনে মোট ভোটার দুই লাখ ৭৬ হাজার ২৯৪ জন। এ সিটি করপোরেশনে মোট ৩০ ওয়ার্ডে ভোটকেন্দ্রের সংখ্যা ১২৬টি এবং ভোট কক্ষ ৮৯৪টি। বরিশাল সিটি নির্বাচন ১ হাজার ১৪৬টি সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

এ ছাড়া কক্সবাজার পৌরসভা নির্বাচন ৪৩টি কেন্দ্রে ৩৩১টি সিসি ক্যামেরার মাধ্যমে মনিটরিং করা হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন ও রংপুর সিটি করপোরেশন নির্বাচন, কুমিল্লা সিটি করপোরেশন, ঝিনাইদহ পৌরসভা, গাইবান্ধা-৫ উপনির্বাচন সিসিটিভির মাধ্যমে মনিটরিং করা হয়। এরই ধারাবাহিকতায় খুলনা ও বরিশাল সিটি করপোরেশন এবং কক্সবাজার পৌরসভা নির্বাচন সিসি ক্যামেরায় মনিটরিং করা হচ্ছে।

সারাবাংলা/জিএস/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন