বিজ্ঞাপন

অবৈধ ইটাভাটা বন্ধে ৩ পার্বত্য জেলার ডিসিদের নোটিশ

June 19, 2023 | 6:48 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটি জেলার অবৈধ ইটভাটার কার্যক্রম ৭২ ঘণ্টার মধ্যে বন্ধ করতে তিন জেলা প্রশাসকের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১৯ জুন) মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ নোটিশ পাঠান জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, পার্বত্য চট্টগ্রামের তিন জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির বিভিন্ন ইটভাটা মালিকরা রিট পিটিশন দায়ের করলে শুনানি শেষে হাইকোর্ট বিভাগ গত ১৬ ফেব্রুয়ারি রিট পিটিশন খারিজ করে দেন। পরবর্তীতে ইটভাটা মালিকরা আপিল বিভাগে দুইটি আপিল দায়ের করলে আপিল নিষ্পত্তি করে রায় দেন এবং চেম্বার কোর্টে দেওয়া স্থিতাবস্থা তুলে দেন।

স্থিতাবস্থা তুলে দেওয়ার পরও ইটভাটা মালিকেরা প্রশাসনের সামনে লাইসেন্সবিহীন ইটভাটা পরিচালনা করে যাচ্ছেন। কিন্তু অবৈধ ইটভাটা বন্ধে আদালতের নির্দেশনা থাকার পরও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না, সে কারণে পার্বত্য চট্টগ্রামের পরিবেশ ধ্বংস হচ্ছে।

বিজ্ঞাপন

অন্যদিকে এইচআরপিবির করা জনস্বার্থের মামলায় অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা রয়েছে। ক্যাবিনেট সেক্রেটারি এক নির্দেশনায় সব জেলা প্রশাসকদের অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

সে বিবেচনায় পার্বত্য চট্টগ্রামের ৩ জেলা খাগড়াছড়ি, বান্দরবান ও রাঙ্গামাটির অবৈধ ইটভাটার কার্যক্রম বন্ধে রাঙ্গামাটির জেলা প্রসাশক মোহাম্মদ মিজানুর রহমান, খাগড়াছড়ির মো. সহিদুজ্জামান এবং বান্দরবানের ইয়াছমিন পারভীন তিবরীজিকে ৭২ ঘণ্টার মধ্যে নিজ নিজ জেলায় অবৈধ ইট ভাটার কার্যক্রম বন্ধে পদক্ষেপ গ্রহণের কথা নোটিশে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন