বিজ্ঞাপন

মনুর পর না ফেরার দেশে মুনীর

May 10, 2018 | 7:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

এক সময়ের মাঠ কাঁপানো ফুটবলার মনুর শোক এখনও কেটে উঠতে পারেনি ফুটবল পাড়া। তার মধ্যেই না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশের প্রথম ফিফা রেফারি এবং কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক মুনীর হোসেন।

বৃহস্পতিবার (১০ মে) রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। রেখে গেছেন দুই কন্যাসহ অসংখ্য গুনগ্রাহীকে। পারিবারিকসূত্রে জানা যায়, গোপীবাগের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে তাকে।

বহুদিন ধরেই প্রস্রাবের জটিলতায় (প্রোস্টাটিজম) আক্রান্ত ছিলেন তিনি। প্রোস্টেট গ্রন্থি বেড়ে যাওয়ায় একবার অস্ত্রোপচারও করেছিলেন। কিছু দিন আগে নতুন করে সমস্যা দেখা দেয়ায় আবারও হাসপাতালে ভর্তি হন সাবেক এই ফিফা রেফারি। কিন্তু আর বাড়ি ফেরা হলো না তার। চলে গেলেন না ফেরার দেশে।

বিজ্ঞাপন

১৯৬০ সালে ঘরোয়া ফুটবলে রেফারি হিসেবে যাত্রা শুরু করেন মুনীর হোসেন। ১৯৭৪ সালে স্বাধীন বাংলাদেশ থেকে প্রথম ফিফা রেফারি হন। এরপর কুয়েতে এশীয় যুব ফুটবল, থাইল্যান্ডে প্রথম কিংস কাপ ফুটবল, ইরানে ১৯তম যুব ফুটবলসহ অনেক আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেছেন তিনি। স্বাধীন বাংলাদেশ থেকে প্রথমবার চারজন ফিফার রেফারি হয়েছিলেন। ফিফার প্রথম বাংলাদেশি রেফারির বাকি তিনজন ননী বসাক, মহিউদ্দীন আহমেদ চৌধুরী ও নূর হোসেন আগেই পৃথিবী ছেড়ে চলে গেছেন।

মুনীর হোসেনের আরও একটি পরিচয় আছে। তিনি বিভিন্ন আন্তর্জাতিক কাবাডি ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করেন। বাংলাদেশ কাবাডি ফেডারেশনের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক ছিলেন। ১৯৮৮ সালে প্রথম কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হন। পর্যায়ক্রমে ২৬ বছর সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

এমন গুণীজনের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনসহ বিভিন্ন ফেডারেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন