বিজ্ঞাপন

রাজধানীতে এখনও ছুটির আমেজ, রাস্তাঘাট অনেকটাই ফাঁকা

July 3, 2023 | 8:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদের পর সরকারি অফিস-আদালত খুলে গেলেও রাজধানীতে এখনও রয়েছে ছুটির আমেজ। রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। এখনও পুরোদমে খোলেনি মার্কেট, দোকান ও বেসরকারি প্রতিষ্ঠান। আগামী রোববার থেকে রাজধানী ফের চিরচেনা রূপে আসার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (৩ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, এখনও ঈদের ছুটির আমেজ কাটেনি। রাস্তাতেও যথারীতি গণপরিবহন সংকট। তবে শহরের প্রধান প্রধান সড়কে ব্যক্তিগত গাড়ি ও রিকশার আধিক্য।

খিলগাঁও এলাকার রিকশাচালক সবুজ মিয়া বলেন, ‘রাস্তায় ভিড় অনেক কম। যাত্রীও কম পাচ্ছি। মনে হয়, আগামী সপ্তাহের আগে ভিড় বাড়বে না।’

২৭ জুন থেকে শুরু হওয়া পাঁচদিনব্যাপী ঈদ-উল-আজহার ছুটির সময় স্বাস্থ্যসেবা দানকারী প্রতিষ্ঠান, গণমাধ্যম, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যালয় ও অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠান ছাড়া বন্ধ ছিল প্রায় সবই। পাঁচদিনের ছুটির পর রোববার (২ জুলাই) খোলে সচিবালয়সহ সরকারি প্রতিষ্ঠান। আজ খুলেছে সোমবার ব্যাংক, বীমা, ইনস্যুরেন্সসহ অনেক অর্থনৈতিক প্রতিষ্ঠান। তবে এখনও বন্ধ আছে কাঁচাবাজারসহ মার্কেট ও অন্যান্য বেসরকারি প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

রোববার থেকে অফিস করছেন ব্যাংকার নিতু। অফিস মতিঝিলের দিলকুশায়। বললেন রাস্তাঘাট ফাঁকা থাকায় অফিস করে অনেক আনন্দ পাচ্ছি। অন্যান্য দিন অফিস শুরুর এক ঘণ্টা আগে রওয়ানা দিলেও এখন পনেরো মিনিট আগেই রওয়ানা দিচ্ছি।

ফকিরাপুল থেকে পুলিশ প্লাজার অফিসে যেতে-আসতে বিশ মিনিট সময় লাগছে মাহবুব আলমের। অন্যান্যদিন এতে লাগে ৪৫ মিনিট থেকে দেড় ঘণ্টা। বলছিলেন, রাস্তাঘাট ফাঁকা থাকায় যাওয়া-আসা করে অনেক আনন্দ পাচ্ছি। কোনো ট্রাফিক সিগন্যাল নেই। একটানা যাচ্ছি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিকের দায়িত্ব পেয়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান বলেন, ‘ঢাকায় যানবাহন অনেক কম। ঈদের ছুটিতে অনেকেই ঢাকার বাইরে চলে গেছেন। পরিবহনের সঙ্গে যুক্ত হেলপার, শ্রমিক, ড্রাইভারদের অনেকেই লম্বা ছুটিতে ঢাকার বাইরে গেছেন। তারা ফিরে এলে যানবাহনের পুরনো চাপ ফিরে আসবে। চাকরিজীবীর পাশাপাশি ছাত্র, শ্রমিকসহ অনেকেই ঢাকার বাইরে যাওয়ায় রাস্তায় মানুষ ও যানবাহনের চলাচল কম। এই সপ্তাহ এমনই থাকবে। আগামী সপ্তাহ থেকে আবারও পুরনো রূপে ফিরে আসবে হয়ত।’

বিজ্ঞাপন

ঈদের ছুটিতে ফাঁকা রাস্তায় অনেকসময় সড়ক দুর্ঘটনা ঘটে। এবার ঢাকা মেট্রোপলিটনে তেমন কোনো বড় দুর্ঘটনা ঘটেনি বলেও জানান তিনি।

সারাবাংলা/আরএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন