বিজ্ঞাপন

ভারতের কাছে হেরে সিরিজ শুরু বাংলাদেশের

July 9, 2023 | 5:17 pm

স্পোর্টস ডেস্ক

দীর্ঘ ১১ বছর পর মিরপুর হোম অব ক্রিকেটে খেলতে নামে বাংলাদেশের মেয়েরা। দীর্ঘ এই প্রতীক্ষা রাঙাতে পারেনি টাইগ্রেসরা। ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে বড় ব্যবধানে হেরে সিরিজ শুরু করল বাংলাদেশ দল।

বিজ্ঞাপন

রোববার (৯ জুলাই) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ১১৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৩ উইকেট হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত। এতেই ২২ বল হাতে রেখে ৭ উইকেটের বিশাল জয় পেয়ে যায় ভারত।

শেষবার ২০১২ সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামে বাংলাদেশের মেয়েরা। এরপর এক যুগ পেরিয়ে গেলেও হোম অব ক্রিকেটে কোনো সিরিজই খেলেননি তারা। অবশেষে হোম অব ক্রিকেটে ফিরলেও তা রাঙাতে পারেননি নিগার সুলতানারা।

মিরপুরে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় বাংলাদেশ। ইনিংসের পঞ্চম ওভারে শামিমা সুলতানা টানা দুই বলে একটি ছক্কা ও চার হাঁকানোর পরেই স্কয়ার লেগে ক্যাচ তুলে দিয়ে ফেরেন। ভাঙে ২৭ রানের উদ্বোধনী জুটি। এরপর সোবহানা মোস্তারিকে নিয়ে দলের হাল ধরেন সাথি। আমানজট কোউরের করা ইনিংসের সপ্তম ওভারে টানা তিনটি বাউন্ডারি মারেন তিনি। তবে ২৫ রানের জুটি গড়ে পুজা ভাস্ট্রাকারের শিকার হন এই ওপেনার। স্কোরবোর্ডে আর ৫ রান যোগ হতে অধিনায়ক নিগার সুলাতানাকেও হারায় বাংলাদেশ। এরপর চাপ বাড়ে টাইগ্রেসদের ওপর।

বিজ্ঞাপন

দলের হয়ে স্বর্ণা ২৮, সোবহানা ২৩ ও সাথি রানী ২২ রান করলে বাংলাদেশ পায় মাঝারি মানের এক পুঁজি। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১১৪ রান তোলে বাংলাদেশ। ভারতের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন পুজা, মানি ও শেফালি ভার্মা।

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের সূচনাটা বেশ ভালোই হয়। রানের খাতা খোলার আগেই শেফালি ভার্মাকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন মারুফা। এরপর জেমিমাহ রদ্রিগেজকে বোল্ড করে দিয়ে আশা জাগিয়েছিলেন সালমা খাতুন। তবে স্মৃতি মান্দানার সঙ্গে ভারতীয় অধিনায়ক হারমানপ্রিত কৌরের জুটিই ম্যাচ থেকে ছিটকে দেয় বাংলাদেশকে। তৃতীয় উইকেটে ৭০ রানের জুটি গড়েন এ দুই ব্যাটার। স্মৃতিকে ফিরিয়ে এ জুটি ভাঙেন সুলতানা খাতুন। এরপর বাকি কাজ ইয়াস্তিকা ভাটিয়াকে নিয়ে শেষ করেন অধিনায়ক হারমানপ্রিত।

২২ বল আর ৭ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে নোঙর করে ভারত। ৫৪ রানে অপরাজিত থাকেন হারমানপ্রিত। ৩৫ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ইনিংস সাজান তিনি। এছড়া স্মৃতির ব্যাট থেকে আসে ৩৮ রান। টাইগ্রেসদের হয়ে ২টি উইকেট নেন সুলতানা আর একটি উইকেট নেন মারুফা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন