বিজ্ঞাপন

ফারজানার ইতিহাস গড়া সেঞ্চুরি, ভারতের বিপক্ষে বাংলাদেশ ২২৫

July 22, 2023 | 1:04 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে একটি করে জিতেছে বাংলাদেশ ও ভারত নারী ক্রিকেট দল। অর্থাৎ তৃতীয় ম্যাচটি জিতবে যে দল সিরিজ তাদেরই। এমন সমীকরণে খেলতে নেমে বড় স্কোর গড়েছে বাংলাদেশ নারী দল। আগে ব্যাটিং করে ২২৫ রান তুলেছে বাংলাদেশ। স্বাগতিকদের পক্ষে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন ওপেনার ফারজানা হক জ্যোতি।

বিজ্ঞাপন

নারী ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম সেঞ্চুরির ইতিহাস এটি। ১৫৬ বলে দেশের পক্ষে প্রথম সেঞ্চুরির ইতিহাস গড়া ফারজানা শেষ পর্যন্ত ফিরেছেন ১০৭ রানে।

টস জিতে আগে ব্যাটিংয়ে নামা বাংলাদেশের শুরুটা হয়েছে দুর্দান্ত। প্রথম উইকেটে ৯৩ রান তোলেন বাংলাদেশের দুই ওপেনার ফারজানা হক জ্যোতি ও শারমিন সুলতানা। অধিনায়ক নিগার সুলতানা ও সোবহানা মোস্তারিও কার্যকারী দুটি ইনিংস খেলেছেন।

শনিবার (২২ জুলাই) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু থেকে উইকেট ধরে রেখে এগুতে চেয়েছে বাংলাদেশ। আগের ম্যাচে ব্যাটিং ব্যর্থতা ভূগিয়েছে স্বাগতিকদের। আর তাই জুটি গড়ার দিকেই বেশি মনোযোগ দিয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

২৬.২ ওভারে প্রথম উইকেটে ৯৩ রান তোলেন দুই ওপেনার। শারমিন ৭৮ বল খেলে ৫টি চারের সাহায্যে ৫২ রান করে ফিরলে এই জুটি ভাঙে। এরপর তিনে নামা অধিনায়ক নিগার সুলতানাকে নিয়ে এগিয়েছেন ফারজানা হক জ্যোতি। দ্বিতীয় উইকেটে ৭০ রান যোগ করেন দুজন।

এরপর চার বলের ব্যবধানে নিগার সুলতানা (৩৬ বলে ২৪) ও ঋতু মনিকে (২) হারায় বাংলাদেশ। তবে সেটা খুব একটা প্রভাব ফেলেনি ইনিংসে। ফারজানা হক অবিচলই ছিলেন। শেষ দিকে কার্যকরী একটি ইনিংস খেলেছেন সোবহানা মোস্তারি। ফারজানা হক শেষ পর্যন্ত রান আউট হয়েছেন ১০৭ রান করে। ১৬০ বলে তার ইনিংসে চারের মার ৭টি। সোবহানা ২২ বলে ২৩ রান করেছেন ২টি চারের সাহায্যে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন