বিজ্ঞাপন

জিয়ার মরণোত্তর বিচারে স্বরাষ্ট্রমন্ত্রীকে যুবলীগের স্মারকলিপি

August 10, 2023 | 1:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির রাজনীতি নিষিদ্ধ, বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনা এবং বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে একটি স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ যুবলীগ। সেখানে বিদেশে পালিয়ে থাকা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক জিয়ার বিচারেরও দাবি জানিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১০ আগস্ট) সচিবালয়ে যুবলীগের সভাপতি ফজলে শামস পরশের নেতৃত্বে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের হাতে এই স্মারকলিপি তুলে দেওয়া হয়।

স্মারকলিপিতে, ১৫ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড, মানবাধিকার লঙ্ঘনকারী জিয়াউর রহমানের মরণোত্তর বিচার, জাতির পিতা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আত্মস্বীকৃত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর, ২১ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড, দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমান ও জোবাইদা রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর এবং কানাডার ফেডারেল কোর্ট কর্তৃক সন্ত্রাসী সংগঠনের আখ্যা পাওয়া বিএনপি’র রাজনীতি নিষিদ্ধ করার কথা বলা হয়।

স্মারকলিপিতে আরও বলা হয়, আমরা বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত, লড়াই-সংগ্রাম আন্দোলনের মাধ্যমে বেড়ে ওঠা গৌরবময় ইতিহাসের ধারক সংগঠন; লক্ষ লক্ষ যুবকের আশা-আকাঙ্ক্ষার বাতিঘর বাংলাদেশ আওয়ামী যুবলীগের পক্ষ থেকে। আপনার মাধ্যমে সদাশয় সরকারের কাছে নিম্নোক্ত বিষয়সমূহ বাস্তবায়নের জোর দাবি জানাচ্ছি।

বিজ্ঞাপন

১. ১৫ আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড মিনি পুক-এর পটপরিবর্তনের পর অসাংবিধনিক উপায়ে ক্ষমতা দখল করে এবং ক্ষমতার মসনদ টিকিয়ে রাখতে অবৈধ উপায়ে সামরিক আদালতে অসংখ্য মুক্তিযোদ্ধা অফিসার ও সৈনিকদের ফাঁসি দেয়, সেই মানবাধিকার লঙ্ঘনকারী খুনি জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি করছি।

২. বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আত্মস্বীকৃত খুনিদের মধ্যে ৬ জনের রায় ইতোমধ্যে কার্যকর হয়েছে। দেশের সর্বোচ্চ আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আরো পাঁচজন আসামি এখনও পলাতক রয়েছে, যাদের দুইজন কানাডা ও যুক্তরাষ্ট্র অবস্থান করছে বলে জানা গেছে। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত পলাতক খুনিদের অনতিবিলম্বে দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকরের জোর দাবি জানাচ্ছি।

৩. ২০০৭ সালে তৎকালীন সরকারের কাছে জীবনে কখনো রাজনীতি না করার মুচলেকা দিয়ে দেশ থেকে। পলাতক তারেক রহমান বিদেশে বসে এখনও দেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করার ষড়যন্ত্রে লিপ্ত। দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করে বাংলাদেশে সন্ত্রাসের রাজত্ব কায়েম করার চক্রান্ত করে চলেছে খুনি জিয়াউর রহমানের এই কু-পুত্র।

বিজ্ঞাপন

এছাড়া বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের নারকীয় ঘটনা ২১শে আগস্টের গ্রেনেড হামলার মাস্টারমাইন্ড, দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত আসামি তারেক রহমান ও জোবাইদা রহমানকে অনতিবিলম্ব দেশে ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকরের জোর দাবি জানাচ্ছি।

আরও বলা হয়, বিএনপি একটি সন্ত্রাসী সংগঠন। কানাডার ফেডারেল কোর্ট পর পর পাঁচবার বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছে। “ইউএস ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি” (যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র দফতর) মামলায়ও বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করা হয়েছে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান অবৈধভাবে ক্ষমতা দখল করে “বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন। বিএনপি’র জন্মই হয়েছিল হত্যা, ক্যু আর ষড়যন্ত্রের মধ্য দিয়ে। বিএনপি যখনই ক্ষমতায় গেছে বা ক্ষমতার বাইরে থেকেছে সংগঠনটি বরাবরই সন্ত্রাসী কার্যকলাপের সাথে জড়িত থাকে।

২০০১-২০০৬ সাল বিএনপি-জামাত জোট ক্ষমতায় এসে আওয়ামী লীগের প্রায় ২৬ হাজার নেতা-কর্মীকে হত্যা করে। ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় এই সংগঠনটি জড়িত। ২০০৫ সালের ১৭ আগস্ট বিএনপি’র মদদে সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় জঙ্গিরা। শুধু তাই নয় ২০১৩-২০১৪ সালে ক্ষমতায় যেতে না পেরে হরতাল-অবরোধের নামে হাজার হাজার গাড়ি পুড়িয়েছে, শত শত মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা করেছে, গবাদী পশুও তাদের অগ্নিসন্ত্রাস থেকে রক্ষা পায় নাই।

তারা শত শত স্কুল-কলেজ পুড়িয়ে দিয়েছিল। আর এই সব অপতৎপরতার কারণেই আন্তর্জাতিক মহল বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়েছে। আজও তারা পূর্বের ন্যায় মানুষ হত্যা করছে, গাড়িতে অগ্নিসংযোগ করছে এবং দেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করে চলেছে। অবিলম্বে সন্ত্রাসী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর নিবন্ধন বাতিল এবং রাজনীতি নিষিদ্ধের জোর দাবি জানাচ্ছি।

বিজ্ঞাপন

স্মারকলিপি তুলে দিয়ে যুবলীগ সভাপতি বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার মাস্টার মাইন্ড জিয়াউর রহমানের মরণোত্তর বিচার এখন সময়ের দাবি। সকলের প্রত্যাশা তার বিচার না করলে দেশ কলঙ্কমুক্ত হবে না। পাশাপাশি ২১ আগস্ট হামলার মাধ্যমে একটি দলকে নিশ্চিহ্ন করার যে অপচেষ্টা করা হয়েছে সেজন্য তারেক জিয়ার বিচার করার উচিত। তিনি দেশের বাইরে থেকে দেশে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আমরা স্মারকলিপি হাতে পেয়েছি। যুবলীগের দাবিগুলো যৌক্তিক। আমরা বিষয়টি পড়ে দেখি, তার পর বলা যাবে।

সারাবাংলা/জেআর/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন