বিজ্ঞাপন

টানা বর্ষণে বান্দরবানে ৮ জনের মৃত্যু, সড়কে যান চলাচল শুরু

August 11, 2023 | 1:31 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বান্দরবান: টানা বর্ষণে বান্দরবানে গত এক সপ্তাহে ৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া বৃষ্টির কারণে নানা দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ১৭ জন। এখনও জেলায় বিদ্যুৎ, ইন্টারনেট ও পৌর এলাকায় পানি সরবরাহ বন্ধ থাকায় ভোগান্তিতে রয়েছেন স্থানীয় বাসিন্দারা।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ আগস্ট) সরেজমিনে দেখা যায় টানা এক সপ্তাহ বৃষ্টিতে সৃষ্ট বন্যার পানি নেমে যাচ্ছে। বান্দরবানের জনজীবন এখনও বিপর্যস্ত। তবে বান্দরবান-চট্টগ্রাম সড়কে যান চলাচল শুরু হয়েছে। বিভিন্ন স্থানে পাহাড় ধস ও সড়কে বন্যার পানিতে আসা কাঁদামাটি জমে থাকায় সড়ক যোগাযোগ ব্যাহত হচ্ছে।

শুক্রবার সকাল থেকে বান্দরবানের সঙ্গে কক্সবাজার, চট্টগ্রাম ও ঢাকার সড়ক যোগাযোগ কিছুটা সচল হলেও এখনও বন্ধ জেলার বিভিন্ন উপজেলার সঙ্গে সড়ক ও নৌ যোগাযোগ।

বলিবাজার এলাকায় সড়ক ধসে যাওয়ায় থানটির সঙ্গে বান্দরবান সদরের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এছাড়াও রুমা ও রোয়াংছড়ি উপজেলার সড়কের ওপরে পাহাড় ধসে যাওয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে।

বিজ্ঞাপন

জেলা প্রশাসনের তথ্যমতে, অতিবৃষ্টি আর বন্যার কারণে পাহাড় ধসে গত এক সপ্তাহে বান্দরবানে ৮ জনের মৃত্যু হয়েছে। আর ১৭ জন আহত হয়েছেন।

এদিকে বৃষ্টিপাত বন্ধ হওয়ায় বন্যার পানি নেমে গেছে জেলার নিম্নাঞ্চল থেকে। পানি নামার সাথে সাথে দুর্ভোগ বাড়ছে আরও বেশি, বিশুদ্ধ পানির অভাবে কষ্ট পাচ্ছে সাধারণ জনগণ।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, বান্দরবান জেলায় ১ লাখ ২১ হাজার ১০৫টি পরিবার পানিবন্দি ছিল এবং পাহাড়ধসে ২৮৭৮টি ঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্যোগ মোকাবিলায় ৭ উপজেলায় সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। দুর্গতদের আশ্রয়নের জন্য জেলায় ২০৭টি আশ্রয়কেন্দ্র খোলা রাখা হয়েছে। দুর্গতদের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে ৭টি উপজেলায় ৪ লাখ ২০ হাজার টাকা ও ৮৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে এবং শুকনো খাবার ও বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন