বিজ্ঞাপন

জাপানের সামরিক প্ল্যাটফর্মে বাংলাদেশ

August 27, 2023 | 9:21 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাপানের অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসট্যান্স (ওএসএ) প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে বাংলাদেশে। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

শনিবার (২৬ আগস্ট) ঢাকার জাপান দূতাবাসে আয়োজিত এক আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। রাষ্ট্রদূত জানান, প্রথম ৪টি দেশের মধ্যে বাংলাদেশ নির্বাচিত হয়েছে।

জাপানের রাষ্ট্রদূত বলেন, ‘এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী টোকিও সফরের পর সামরিক সম্পর্ক আরও গভীর করার জন্য সদ্য প্রতিষ্ঠিত ওএসএর চারটি প্রার্থী দেশের মধ্যে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। এ থেকে বোঝা যায় জাপান বাংলাদেশকে কতটা গুরুত্ব দেয়।’

শান্তি ও স্থিতিশীলতার জন্য জাপান সশস্ত্র বাহিনী এবং সমমনা দেশগুলোর আঞ্চলিক সংগঠনের সুবিধার জন্য ‘ওএসএ’ সহযোগিতা কাঠামো প্রতিষ্ঠা করেছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, “পাশাপাশি জাপান বাংলাদেশের সঙ্গে ‘প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তি হস্তান্তর’-সংক্রান্ত একটি চুক্তির জন্য আলোচনা শুরু করেছে। আলোচনা ইতিবাচকভাবে চলছে।”

বিজ্ঞাপন

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে ২০২২ সালে ‘অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসট্যান্স’ নামে একটি নতুন সহযোগিতা কাঠামো তৈরি করে জাপান। যার মাধ্যমে সশস্ত্র বাহিনী এবং সংশ্লিষ্ট অন্য সংস্থাগুলোকে প্রয়োজনীয় উপকরণ এবং সরঞ্জাম দেওয়ার পাশাপাশি দেশগুলোর নিরাপত্তার প্রয়োজনের ভিত্তিতে অবকাঠামো উন্নয়নে সহায়তা করে দেশটি।

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন