বিজ্ঞাপন

ক্রিকেট বিশ্বকাপের মাঠ: নরেন্দ্র মোদি স্টেডিয়াম

October 5, 2023 | 9:54 am

স্পোর্টস ডেস্ক

৫ অক্টোবর ভারতে পর্দা উঠছে ১৩তম আইসিসি ওয়ানডে বিশ্বকাপের। ১৯ নভেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের। ফাইনাল অনুষ্ঠিত হবে ক্রিকেট তো বটেই গোটা বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়ামে। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এবারের বিশ্বকাপের ফাইনালসহ মোট পাঁচটি ম্যাচ অনুষ্ঠিত হবে। যার মধ্যে ভারত ও পাকিস্তানের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচও রয়েছে।

বিজ্ঞাপন

স্টেডিয়ামের পরিচিতি ও ইতিহাস

পূর্বে সরদার প্যাটেল স্টেডিয়াম নামেই পরিচিত ছিল ১৯৮২ সালে প্রতিষ্ঠিত এই স্টেডিয়ামটি। তবে ২০১৬ সালে স্টেডিয়ামটি পুননির্মানের কাজ শুরু হয় আর শেষ হয় ২০২১ সালের ফেব্রুয়ারি। তখনই স্টেডিয়ামটির নতুন নামকরণ করা হয় নরেন্দ্র মোদি স্টেডিয়াম। বর্তমানে এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ১ লাখ ৩২ হাজার। ১৯৮৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক ম্যাচ আয়োজিত হয় এই স্টেডিয়ামে।

উইকেটের ধরন

অতীত বলছে এই স্টেডিয়াম বোলারদের একটু বাড়তি সুবিধা দিয়ে থাকে। এখন পর্যন্ত ১৫টি টেস্ট খেলা হলেও ফলাফল এসেছে ৮টি টেস্টের। যার মধ্যে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়া দল জিতেছে চারটিতে আর বাকি চারটি জিতেছে পরে ব্যাট করা দল। ওয়ানডেতেও ব্যাটারদের খুব একটা সুবিধা দেয় না নরেন্দ্র মোদি স্টেডিয়াম। এখন পর্যন্ত ২৮টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এই স্টেডিয়ামে। যার মধ্যে প্রথমে ব্যাট করা দল জিতেছে ১৬টিতে। আর বাকি ১২টি জয় পরে ব্যাট করা দলের।

স্টেডিয়ামে প্রথম ইনিংসের গড় রান ২৩৫ আর দ্বিতীয় ইনিংসে তা কমে দাঁড়ায় ২০৩ রানে। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে এক ইনিংসে সর্বোচ্চ ৩৬৫ রান তোলে দক্ষিণ আফ্রিকা, ভারতের বিপক্ষে। আর সর্বনিম্ন ৮৫ রান করে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

বিজ্ঞাপন

নরেন্দ্র মোদিতে এবারের বিশ্বকাপ

  • বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ

৫ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড

  • বিশ্বকাপের ১২তম ম্যাচ

১৪ অক্টোবর, দুপুর ২টা ৩০ মিনিট, ভারত বনাম পাকিস্তান

  • বিশ্বকাপের ৩৬তম ম্যাচ

৪ নভেম্বর, সকাল ১১টা, ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া

বিজ্ঞাপন
  • বিশ্বকাপের ৪২তম ম্যাচ

১০ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান

  • বিশ্বকাপের ফাইনাল ম্যাচ

১৯ নভেম্বর, দুপুর ২টা ৩০ মিনিট, সেমিফাইনাল ১ বিজয়ী বনাম সেমিফাইনাল ২ বিজয়ী

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন