বিজ্ঞাপন

সুন্দরবন রক্ষায় বন বিভাগের বহরে নতুন ৬টি নৌযান

September 23, 2023 | 5:14 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: সুন্দরবন সুরক্ষায় দায়িত্ব পালনে সহায়ক হিসেবে বন বিভাগের বহরে যুক্ত করা হয়েছে আরও ৬টি অত্যাধুনিক নৌযান। এর মধ্যে রয়েছে আবাসন সুবিধা সম্পূর্ণ ২টি লঞ্চ, ২টি ফাইবার বডির ট্রলার ও ২টি দ্রুতগামী ওপেন স্পিডবোট।

বিজ্ঞাপন

সুন্দরবন ব্যবস্থাপনা সহায়ক-২য় পর্যায় র্শীর্ষক কারিগরি প্রকল্পের আওতায় এসব নৌযান তৈরি হয়েছে। শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে মোংলা ফুয়েল জেটি এলাকায় বন কর্মকর্তাদের কাছে নৌযানগুলো হস্তান্তর করেন বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার।

সুন্দরবন ব্যবস্থাপনা ২য় প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবু নাসের মোহসিন বলেন, ‘ব্রিটিশ আমল থেকে ১০০ বছর ধরে এমভি বনবিহারী ও এমভি বন বালা নামক দু’টি লঞ্চ ব্যবহার করে টহল কার্যক্রম পরিচালনা করতো বন বিভাগ। কিন্তু দীর্ঘদিন ওই দুটি লঞ্চ নষ্ট। ফলে সুন্দরবন সুরক্ষায় দায়িত্ব পালনে ভোগান্তিতে পড়তে হতো। ভোগান্তি দূর করতে একই নামে অনুমোদনের মাধ্যমে নতুন করে লঞ্চ দুটি তৈরি করা হয়েছে। এর মধ্যে একটি লঞ্চ পুর্ব সুন্দরবন বিভাগে, আরেকটি সুন্দরবন পশ্চিম বিভাগে দেওয়া হবে।’

এছাড়া ২টি ট্রলার ও ২টি স্পিড বোর্ড একটি করে ২ রেঞ্জে ভাগ করে দেওয়া হবে। সুন্দরবন সুরক্ষা প্রকল্পে ৬০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। ওই প্রকল্পের আওতায় নতুন এসব নৌযান তৈরি করা হয়েছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

এসময় উপস্থিত ছিলেন, খুলনা অঞ্চলের বণ সংরক্ষক মিহির কুমার দে, সুন্দরবন ব্যবস্থাপনা ২য় প্রকল্পের প্রকল্প পরিচালক ড. আবু নাসের মোহসিন, বিভাগীয় বন কর্মকর্তা কাজী মুহুম্মদ নুরুল কবিম, সুন্দরবন চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেব, মোংলা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবিরসহ বন বিভাগের কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন