বিজ্ঞাপন

বাংলাদেশকে ২৫৫ রানের লক্ষ্য দিল কিউইরা

September 23, 2023 | 5:55 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের দুই পেসারের তোপের মুখে নিউজিল্যান্ডের টপ অর্ডারে ধস নামে। তবে এরপরেই ঘুরে দাঁড়ায় সফরকারীরা। শেষ পর্যন্ত লড়াই জমিয়ে তুলে নির্ধারিত ৫০ ওভারের আগেই ২৫৪ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস। বাংলাদেশের জার্সিতে অভিষেক ম্যাচেই তিনটি উইকেট তুলে নেন পেসার খালেদ আহমেদ।

বিজ্ঞাপন

বৃষ্টিতে ভেসে যাওয়া প্রথম ম্যাচেও বাংলাদেশের বোলাররা ছিলেন দুর্দান্ত। সেই ধারা ধরে রেখে বাংলাদেশ দল দ্বিতীয় ওয়ানডেতেও দুর্দান্ত বোলিং করছে। নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে ফিল্ডিং করতে নেমেছে টাইগাররা। আর অভিষিক্ত পেসার খালেদ আহমেদ ও মোস্তাফিজুর রহমানের পেস তোপের মুখে পড়ে। এই দুই পেসারের সামনে মুখ থুবড়ে পড়ে কিউইদের টপ অর্ডার।

মোত্তফিজুর রহমানের প্রথম ওভারের প্রথম বলেই বাউন্ডারি। দ্বিতীয় ওভারের প্রথম বলেও বাউন্ডারি। এরপর তৃতীয় ওভারেও সেই বাউন্ডারি দিয়ে শুরু। তবে এবার এসে ধরা পড়লেন উইল ইয়ং। তৃতীয় বলে ভালো লেংথ থেকে বল তুলে উইল ইয়ংকে আউট করেন মোস্তাফিজ।

এরপর ৭ম ওভারের প্রথম বলেই ফিন অ্যালেনের ব্যাটের কানায় লেগে ওঠা ক্যাচটি একমাত্র স্লিপে থাকা সৌম্য নিয়েছেন ঝাঁপিয়ে উঠে নিজের বাঁ দিক থেকে। আর তাতেই ২৬ রানে দ্বিতীয় উইকেট হারায় কিউইরা।

বিজ্ঞাপন

অভিষিক্ত খালেদ আহমেদের ক্যারিয়ারের প্রথম বল। পুল করে চার চ্যাড বসের। পঞ্চম বল। আরেকবার পুল করতে গিয়ে মিড উইকেটে তাওহিদ হৃদয়ের হাতে ধরা বস। অবশ্য পুলের চেয়ে এ শটকে শর্ট আর্ম জ্যাব বলাই ভালো। নিউজিল্যান্ড ৩৬ রানে হারাল তৃতীয় উইকেট।

তবে এরপরেই ঘুরে দাঁড়ায় কিউইরা। চতুর্থ উইকেটে ব্লান্ডেল-নিকোলসের জুটি জমে ওঠে। ২৭তম ওভারে এসে এই জুটি ভাঙেন খালেদ। দারুণ খেলতে থাকা নিকোলস খালেদের বলে কিপারের হাতে ক্যাচ দেন। ৬১ বলে ৪৯ রানে থামেন তিনি। খালেদ পান দ্বিতীয় উইকেট।

বাঁহাতি নিকোলসকে অ্যারাউন্ড দ্য উইকেটে বল করতে এসে সাফল্য পান ডানহাতি পেসার। ভেতরে ঢোকা বল কাট করতে গিয়ে পরাস্ত হন। তাতে ১৩১ রানে চতুর্থ উইকেট হারায় নিউজিল্যান্ড। এর আগে লম্বা সময় বাংলাদেশকে হতাশ করছিলেন নিকোলস।

বিজ্ঞাপন

রাচিন রবীন্দ্রকে থিতু হতে দেননি শেখ মেহেদী হাসান। মেহেদীর বলে পেছনের পায়ে খেলতে গিয়ে এলবিডব্লিউ হন এই ব্যাটার। হাসানের বলে রানের খোঁজে থাকা ব্লান্ডেল হন পরিষ্কার বোল্ড। নাসুম আহমেদ তুলে নেন কুল ম্যাকনকিকেও। আচমকা পথ হারিয়ে ফেলে নিউজিল্যান্ড।

৮ম উইকেটে কাইল জেমিসনককে নিয়ে ৩২ রানের গুরুত্বপূর্ণ জুটি গড়েন ইশ সোধি। টেল ছাঁটতে গিয়ে হাসান রান আউট করেন। ক্রিকেটে বহুল আলোচিত ‘মানকাড়’ আউট হিসেবে আলোচিত তা। তবে সোধিকে আউট না করে লিটন তাকে ফিরিয়ে আনেন। নিশ্চিত আউট থেকে বেঁচে ৩৯ বলে ৩৫ করে দলকে আড়াইশো পার করান সোধি।

টাইগারদের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন পেসার খালেদ আহমেদ এবং স্পিনার নাসুম আহমেদ। এছাড়া দুটি উইকেট নেন মোস্তাফিজুর রহমান। আর একটি করে উইকেট নেন হাসান মাহমুদ এবং নাসুম আহমেদ।

বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। আর অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাচ্ছে এই সিরিজ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন