বিজ্ঞাপন

হাইকোর্টে আপিল করে জামিন চেয়েছেন অধিকারের আদিলুর-এলান

September 25, 2023 | 4:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান এবং পরিচালক নাসির উদ্দিন এলানকে দুই বছর করে দেওয়া কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করা হয়েছে। একই সঙ্গে তারা জামিন আবেদন করেছেন।

বিজ্ঞাপন

সোমবার (২৫ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আপিল এবং জামিন আবেদন করা হয়েছে।

আদিলুর-এলানের আইনজীবী মো. রুহুল আমিন ভুঁইয়া বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন। তিনি জানান, গত ১৪ সেপ্টেম্বর নিম্ন আদালতের রায়ে আদিলুর রহমান খানকে প্রথম শ্রেণির ডিভিশন সুবিধা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এখনও সে সুবিধা দেওয়া হয়নি।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) আইনের মামলায় গত ১৪ সেপ্টেম্বর মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনকে দুই বছরের কারাদণ্ড দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াতের আদালত। সেই সঙ্গে আসামিদের ১০ হাজার টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

বিজ্ঞাপন

রায় ঘোষণার পর আদিলুর রহমান খান ও এ এস এম নাসির উদ্দিনকে কারাগারে পাঠানো হয়।

২০১৩ সালের ৫ মে মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলাম সমাবেশ করে। পরে সমাবেশস্থলে রাতযাপনের ঘোষণা দেন সংগঠনটির নেতারা। তাদের সেখান থেকে সরিয়ে দিতে যৌথ অভিযান চালায় আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা বাহিনীর ওই অভিযানে ‘বহু মাদ্রাসার ছাত্র নিহত’ হয়েছে বলে ওই সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো অভিযোগ তুলেছিল।

বিজ্ঞাপন

পরে এ নিয়ে ২০১৩ সালে ১০ জুন মানবিধকার সংস্থা অধিকার একটি প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বলা হয়, শাপলা চত্বরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে ৬১জন নিহত হয়েছে।

ওই অভিযানের পর একটি সাধারণ ডায়েরি করেছিল ডিবি পুলিশ। পরে সেটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা হিসেবে নথিভুক্ত করা হয়।

অধিকারের আদিলুর রহমান খান ও নাসির উদ্দিনের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযান নিয়ে অসত্য ও বিকৃত তথ্য প্রচারের অভিযোগে আইসিটি আইনে এই মামলা দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন