বিজ্ঞাপন

সম্পদের পরিমাণ বেশি দেখিয়েছেন ট্রাম্প: আদালতের রায়

September 27, 2023 | 10:12 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দোষী সাব্যস্ত করেছেন নিউইয়র্কের একটি আদালত। ডোনাল্ড ট্রাম্প বারবার তার সম্পদকে শত শত মিলিয়ন ডলার বেশি দেখিয়ে ব্যাংক এবং বিমাকারীদের কাছে সম্পদের পরিমাণ ভুলভাবে উপস্থাপন করেছেন। নিউইয়র্ক স্টেটের বিচারক আর্থার এনগোরন মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) এই রায় দিয়েছেন।

বিজ্ঞাপন

স্টেট অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমস গত সেপ্টেম্বরে ট্রাম্প এবং ট্রাম্প সংস্থার বিরুদ্ধে মামলা করেছিলেন। মামলায় তিনি দাবি করেছিলেন, ডোনাল্ড ট্রাম্প তার মোট সম্পদ সম্পর্কে এক দশক ধরে মিথ্যা বলেছেন।

মঙ্গলবার দেওয়া রায়ে বিচারক অ্যাটর্নি জেনারেল লেটিটিয়া জেমসের অভিযোগের সত্যতা পেয়েছেন বলে জানান। রায়ে বিচারক বলেন, ডোনাল্ড ট্রাম্প তার সম্পদের মূল্য ২.২৩ বিলিয়ন মার্কিন ডলার থেকে থেকে ৩.৬ বিলিয়নের মতো স্ফীত করেছেন। এতে ব্যাংক ঋণ, বীমা এবং অন্যান্য আর্থিক সংস্থাগুলোর সঙ্গে বিভিন্ন চুক্তিতে অনুকূল শর্ত নিশ্চিত করেছেন ট্রাম্প।

ফ্লোরিডায় মার-এ-লাগো এস্টেট, ট্রাম্প টাওয়ার, পেন্থহাউজ, একাধিক গলফ কোর্স এবং অফিস ভবনের মূল্য অতিরঞ্জিত করে মোট সম্পদের পরিমাণ বাড়িয়েছেন ট্রাম্প।

বিজ্ঞাপন

ট্রাম্পের কিছু ব্যবসায়িক লাইসেন্স শাস্তি হিসাবে বাতিল করা হবে বলেও আদেশ দিয়েছেন বিচারক। এতে ট্রাম্পের পক্ষে নিউইয়র্কে ব্যবসা করা কঠিন বা অসম্ভব হয়ে উঠবে। বিচারক আরও বলেছেন, তিনি ট্রাম্প অর্গানাইজেশনের কার্যক্রমের তত্ত্বাবধানে স্বাধীন নজরদারি চালিয়ে যাবেন।

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন