বিজ্ঞাপন

ট্রাম্প ক্ষমতায় ফিরলে গণতন্ত্র হুমকির মুখে পড়বে: বাইডেন

September 29, 2023 | 7:28 pm

আন্তর্জাতিক ডেস্ক

প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবার হোয়াইট হাউজে ফিরলে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হুমকির মুখে পড়বে বলে সতর্কবার্তা দিয়েছে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্প ফের প্রেসিডেন্ট হলে মার্কিন সংবিধানকে চ্যালেঞ্জ করবেন বলেও মন্তব্য করেছেন বাইডেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) অ্যারিজোনায় প্রয়াত রিপাবলিকান সিনেটের জন ম্যাককেইনের সম্মানে একটি লাইব্রেরি উদ্বোধনকালে জো বাইডেন এসব কথা বলেন।

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফের একবার রিপাবলিকান শিবির থেকে প্রার্থী হতে পারেন ডোনাল্ড ট্রাম্প। ইতিমধ্যে ডোনাল্ড ট্রাম্প দেশব্যাপী নির্বাচনী প্রচারণা শুরু করেছেন। আগামী নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বি হতে পারেন ট্রাম্প। সে কারণেই এবার সরাসরি ট্রাম্পকে নিশানা করেছেন বাইডেন।

বাইডেন ট্রাম্পের সঙ্গে রিপাবলিকান দলকেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প এবং তার মিত্ররা আমেরিকার গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ। ট্রাম্প জাতির মূল মূল্যবোধকে সমুন্নত রাখার চেয়ে ব্যক্তিগত ক্ষমতায় বেশি আগ্রহী। এমনকি মূলধারার রিপাবলিকানরাও এতে জড়িত।

বিজ্ঞাপন

তিনি ডোনাল্ড ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন’ আন্দোলনকে মার্কিন রাজনৈতিক ব্যবস্থার অস্তিত্বের হুমকি হিসেবে আখ্যায়িত করেন। বাইডেন ট্রাম্পের আন্দোলনকে চরমপন্থি আখ্যা দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রে ভয়ংকর কিছু ঘটছে। এটি একটি উগ্র আন্দোলন যা আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের সঙ্গে যায় না।

এসময় রিপাবলিকান দলের প্রয়াত সিনেটর জন ম্যাককেইনকে একজন গণতন্ত্রপন্থি রাজনীতিবিদ হিসেবে উল্লেখ করেন বাইডেন। উল্লেখ্য, জীবদ্দশায় ট্রাম্পের কট্টর সমালোচক ছিলেন জন ম্যাককেইন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন