বিজ্ঞাপন

দক্ষিণের ৩৫ ও উত্তরের ৩০ ওয়ার্ডে এডিসের লার্ভার ঘনত্ব বেশি

October 4, 2023 | 11:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৩৫টি এবং উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩০টি ওয়ার্ডে এডিস মশার লার্ভার ঘনত্ব ব্রুটো ইনডেক্সে ২০ এর ওপরে পেয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

বুধবার (৪ অক্টোবর) বর্ষা পরবর্তী এডিস সার্ভের ফলাফলে এই তথ্য জানায় স্বাস্থ্য অধিদফতর। এ দিন জরিপের তথ্য তুলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) প্রোগ্রাম অপারেশন অ্যাডভাইজর ড. মো. মুশফিকুর রহমান।

জরিপের তথ্য বলছে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৯ নম্বর ওয়ার্ডে (মিন্টু রোড, কাকরাইল, সার্কিট হাউস রোড, সিদ্ধেশ্বরী রোড ও লেন, মগবাজার এলিফ্যান্ট রোড, মগবাজার ইস্পাহানি কলোনি, নিউ ইস্কাটন রোড, ইস্কাটন গার্ডেন রোড, আমিনাবাদ কলোনি ও ইস্টার্ন হাউজিং অ্যাপার্টমেন্ট, বেইলি স্কয়ার ও বেইলি রোড, বাজে কাকরাইল, ডি.টি. কলোনি ও পশ্চিম মালিবাগ) ব্রুটো ইনডেক্স ৭৩ দশমিক ৩৩।

২০ নম্বর ওয়ার্ড (সেগুন বাগিচা, তোপখানা রোড, বঙ্গবন্ধু এভিনিউ ও রেস্ট হাউজ, টি. বি. ক্লিনিক এলাকা, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও আবাসিক এলাকা, হাইকোর্ট স্টাফ কোয়ার্টার ও সোহরাওয়ার্দী উদ্যান, ফুলবাড়িয়া স্টেশন পূর্ব এলাকা, পশ্চিম ফুলবাড়িয়া এবং সেক্রেটারিয়েট রোড, আব্দুল গণি রোড এবং সচিবালয় স্টাফ কোয়ার্টার, পশ্চিম পুরাতন রেলওয়ে কলোনি, রেলওয়ে হাসপাতাল এলাকা, ইস্টার্ন হাউজিং এবং টয়েনবি সার্কুলার রোড, রমনা গ্রিন হাউজ, প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং আবাসিক এলাকা, নজরুল ইসলাম হল, আহসান উল্লাহ হল, তিতুমীর হল, ঢাকা মেডিক্যাল কলেজ হোস্টেল (ফজলে রাব্বি হল), শেরে বাংলা হল (প্রকৌশল বিশ্ববিদ্যালয়), সোহরাওয়ার্দী হল (প্রকৌশল বিশ্ববিদ্যালয়), শহীদুল্লাহ হল (ঢাকা বিশ্ববিদ্যালয়), ফজলুল হক হল, ড. এম এ রশিদ হল, শহীদ স্মৃতি হল, প্রকৌশল বিশ্ববিদ্যালয় ছাত্রী হল, শাহবাগ (আংশিক) এলাকায় ব্রুটো ইনডেক্স ৭০ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

জরিপের তথ্যানুযায়ী, ডিএনসিসি’র ২৪ নম্বর ওয়ার্ড (তেজগাঁও শিল্প এলাকা, বেগুনবাড়ী, কুনিপাড়া) লার্ভার ঘনত্ব ব্রুটো ইনডেক্স ৬০। ৬ নম্বর ওয়ার্ডে (পল্লবী, বর্ধিত পল্লবী, নতুন পল্লবী সেকশন-৭, মিল্কভিটা রোড, সুজাতনগর, হরুনাবাদ, মল্লিকা হাউজিং আরামবাগ, আরিফাবাদ, ছায়ানীড়, সেকশন-৬, ব্লক-সি, ব্লক-ডি, ব্লক-ই, ব্লক-ট, ব্লক-ঝ, আলুব্দী, দুয়ারীপাড়া, ৬-জ, রূপনগর টিনশেড ও ইস্টার্ন হাউজিংয়ের দ্বিতীয় পর্ব এলাকা) ব্রুটো ইনডেক্স ৪৮ দশমিক ৯।

ব্রুটো ইনডেক্স কী?

কোনো এলাকায় এডিস মশার লার্ভার ঘনত্ব হিসাব করা হয় ব্রুটো ইনডেক্সের মাধ্যমে। ব্রুটো ইনডেক্স যদি ২০-এর বেশি হয় তবে তা উচ্চমাত্রার ঝুঁকি। আর হাউজ ইনডেক্স যদি ১০-এর বেশি হয় তবে তা ঝুঁকিপূর্ণ হিসেবে ধরা হয়।

বিজ্ঞাপন

এমন ঝুঁকিপূর্ণ ঢাকা দক্ষিণ সিটির ৩৫টি ওয়ার্ডের মধ্যে আছে—১, ২, ৩, ৪, ৬, ৮, ৯, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ১৯, ২০, ২২, ২৩, ২৪, ২৬, ২৭, ২৮, ২৯, ৩০, ৩৪, ৩৬, ৩৭, ৩৯, ৪২, ৪৩, ৪৫, ৪৬, ৫২, ৫৪, ৫৫, ৫৬ এবং ৫৯ নম্বর ওয়ার্ড।

ঢাকা উত্তর সিটির ৩০টি ওয়ার্ডের মধ্যে আছে—১, ৩ , ৪, ৫, ৬ , ৭, ১০, ১২, ১৩, ১৬, ১৭, ১৯, ২১, ২২, ২৩, ২৪, ২৬, ২৭, ২৯, ৩০, ৩১, ৩২,৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯ এবং ৪১ নম্বর ওয়ার্ড ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করা হয় ফলাফলে।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক আহমেদুল কবির বলেন, ‘হাউজ ইনডেক্স বাদ দিলে ৮০ শতাংশই কিন্তু বাড়ির বাইরে পাওয়া গেছে। সমস্যাটি বাসাবাড়ির ভেতরে বলে এড়িয়ে যাওয়া সুযোগ নেই। আমাদের শুধু বাসা-বাড়িতেই আছে ২০ শতাংশের ওপরে।’

তিনি বলেন, ‘যদি আমরা বেইজমেন্ট, ফ্লাডেড ফ্লোর সব মিলিয়ে ধরে নিই, তাহলে সেটি হবে ৩০ থেকে ৩৫ শতাংশ। সুতরাং ৬৫ শতাংশই কিন্তু বাড়ির বাইরে পাওয়া যাচ্ছে। বাড়ির বাইরে নানারকম কন্টেইনার যেমন প্লাস্টিক কন্টেইনার, টায়ার টিউব আছে। ফ্লোরের পানিতে তো খুব সহজে শুকিয়ে ফেলা যায়।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘বাড়ির ফ্লোরের পানি শুকিয়ে সেখানে কমানো যায় লার্ভার বংশবৃদ্ধি। পাশাপাশি সারা শহরে যদি ক্র্যাশ প্রোগ্রাম নিয়ে কন্টেইনারগুলো সমূলে উৎপাটন করা না যায় তাহলে কিন্তু খুব কঠিন হবে। ডেঙ্গু কমার লক্ষণ আমরা কোনোভাবে দেখছি না। আমাদের এই সার্ভের লক্ষ্য হচ্ছে অ্যাকশন প্ল্যান ঠিক করা। আমরা যদি আমাদের কৌশল ঠিক না করি, কন্টেইনারের বিষয়ে পদক্ষেপ না নেই তাহলে কিন্তু রোগ কমাতে পারব না। সেজন্য সমন্বিত উদ্যোগ খুবই জরুরি।’

অধ্যাপক আহমেদুল কবির বলেন, ‘তাপমাত্রা না কমলে এডিস মশার বংশবৃদ্ধি কমবে না। এখনও কিন্তু শরৎকাল, গরম আছে এবং থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এই মুহূর্তে বলা যাবে না যে, পরিস্থিতি সহনীয় পর্যায়ে কবে আসবে। বৃষ্টি না কমলে, ঠাণ্ডা না পড়া পর্যন্ত এটি কমবে না।’

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন