বিজ্ঞাপন

পাকিস্তানকে কাঁপিয়ে হারল নেদারল্যান্ডস

October 6, 2023 | 9:57 pm

স্পোর্টস ডেস্ক

খাতা কলমে পাকিস্তানের চেয়ে যোজন যোজন পিছিয়ে থাকলেও মাঠের পারফরম্যান্সে এক চুল ছাড় দেয়নি নেদারল্যান্ডস। বল হাতে শুরুতে পাকিস্তানকে ৪৯ ওভারে অল আউট করে ডাচরা। এরপর ব্যাট হাতেও লড়াইটা জমিয়ে তুলেছিল। তবে শেষমেশ পাকিস্তানকে কাঁপিয়ে হার মানতে হলো। ৪১ ওভারে ২০৫ রানে অল আউট হওয়া ডাচরা হেরেছে ৮১ রানে।

বিজ্ঞাপন

পাকিস্তানের দেওয়া ২৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সূচনা দারুণ করেছিল নেদারল্যান্ডস। বিক্রমজিত সিং এবং বাস ডি লিডের দারুণ ব্যাটিংয়ে এক সময় জয়ের স্বপ্নও দেখছিল ডাচরা। তবে এই দুই ব্যাটারের বিদায়ের পর আর কেউই হাল ধরতে পারেনি। এতেই ৪১ ওভারে ২০৫ রানে থামে ডাচদের ইনিংস। আর পাকিস্তান তুলে নেয় কষ্টার্জিত জয়।

২০১৫ ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে খেলতে পারেনি নেদারল্যান্ডস। দীর্ঘ এক যুগ পর বিশ্বকাপে ফিরেছে ডাচরা। আর এসেই পাকিস্তানকে কাঁপিয়ে দিয়েছে। ২৮৭ রানের লক্ষ্য তাড়ায় এক পর্যায়ে ডাচদের সংগ্রহ ছিল ২ উইকেটে ১২০ রান। কিন্তু এরপর ঘুরে দাঁড়ায় পাকিস্তান। হারিস রউফের করা ২৭তম ওভারে জোড়া ধাক্কায় পিছিয়ে পড়ে নেদারল্যান্ডস। পাকিস্তানের সব বোলারই পেয়েছেন উইকেট। তবে ৪৩ রানের খরচায় ৩টি উইকেট নিয়ে সেরা বোলার রউফ। এছাড়া ২টি শিকার হাসান আলীর।

২৮৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বিক্রমজিত সিংয়ের ব্যাটে ম্যাচেই থাকে ডাচরা। দলীয় ৫০ রানে দুই উইকেট হারানোর পর বাস ডি লিডের সঙ্গে ৭০ রানের দারুণ জুটি গড়েছিলেন এই ওপেনার। তবে শাদাব খানের বলে হাঁকাতে গিয়ে বাউন্ডারি লাইনে ধরা পড়েন বিক্রমজিত। এরপর রউফের সেই জোড়া ধাক্কায় বড় চাপে পড়ে যায় দলটি। এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি তারা।

বিজ্ঞাপন

বাকিরা যাওয়া আসার মিছিলে থাকলেও বাস ডি লিড আকড়ে ছিলেন এক প্রান্ত। কিন্তু মোহাম্মদ নাওয়াজের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে থাকে তার প্রতিরোধ। এরপর কেবল হারের ব্যবধানই কমাতে পারে ডাচরা। আউট হওয়ার আগে দলের পক্ষে সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস খেলেন ডি লিড। ৬৮ বলে ৬টি চার ও ২টি ছক্কায় সাজান নিজের ইনিংস। বিক্রমজিতের ব্যাট থেকে আসে ৫২ রান। ৬৭ বলে ৪টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। ২৮ বলে ৩টি চার ও ১টি ছক্কায় ২৮ রান করেন ভ্যান বিক।

এর আগে হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে নেদারল্যান্ডস টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়। স্কট এডওয়ার্ডস পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান। বাবর আজম তিনশর বেশি রানের প্রত্যাশা ব্যক্ত করেছিলেন। তবে নেদারল্যান্ডসের দুর্দান্ত বোলিংয়ে হায়দরাবাদের গ্যালারিতে শুরু হয়েছিল কমলা উৎসব। যদিও পরবর্তীতে মোহাম্মদ রিজওয়ান ও সৌদ শাকিল ম্যাচের হাল ধরেন। আর শেষ দিকে শাদাব খান ও মোহাম্মদ নওয়াজের ব্যাটে চড়ে লড়াইয়ের পুঁজি দাঁড় করায় পাকিস্তান। ৪৯তম ওভারে ২৮৬ রানে অল আউট হয় পাকিস্তান। বাস ডি লিড নেন ৪টি উইকেট। আর দুটি উইকেট নেন কলিন অ্যাকারম্যান।

ওয়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন