বিজ্ঞাপন

রোহিঙ্গা ক্যাম্প থেকে মানবপাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

October 23, 2023 | 5:11 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: কক্সবাজারে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে মানবপাচারকারী চক্রের তিন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সম্প্রতি চক্রটির সদস্যরা বাংলাদেশি পাঁচ নাগরিককে মিয়ানমারে জিম্মি রেখে মুক্তিপণ দাবি করে।

বিজ্ঞাপন

সোমবার (২৩ অক্টোবর) বিকেলে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান র‌্যাব-১৫ ব্যাটালিয়নের জ্যেষ্ঠ সহকারী পরিচালক (আইন ও গণমাধ্যম) অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরী।

গ্রেফতাররা হলেন উখিয়া উপজেলার শফিউল্লাহ ১৬ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ডি-৩ ব্লকের বাসিন্দা মৃত দিল মোহাম্মদের ছেলে মোহাম্মদ ছাবের (২৬) ও একই এলাকার কেফায়েত উল্লাহ’র মেয়ে আরাফা বেগম (৩৭) এবং উখিয়ার রত্নাপালং ইউনিয়নের গয়ালমারা এলাকার মোহাম্মদ আলীমের ছেলে মোহাম্মদ শারমিন (২৫)।

মানবপাচারকারী চক্রের সদস্যদের হাতে পেকুয়া উপজেলার হোসাইনাবাদ এলাকার মো. হেলাল উদ্দিনসহ পাঁচজন পাচারের শিকার হয়েছেন বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।

বিজ্ঞাপন

ভুক্তভোগী স্বজনদের অভিযোগের বরাতে আবু সালাম জানান, পাচারের শিকার পেকুয়া উপজেলার হোসাইনাবাদ এলাকার মো. হেলাল উদ্দিন পেশায় একজন কৃষক। তিনি পেকুয়া ও চকরিয়া উপজেলার বিভিন্ন এলাকায় পানের বরজে কাজ করতে যেতেন। এই সুবাদে তার সঙ্গে মানবপাচারকারী চক্রের কতিপয় সদস্যদের পরিচয় ঘটে। চক্রটির সদস্যরা উন্নত জীবন ও উচ্চ বেতনে মালয়েশিয়ায় চাকুরির প্রলোভন দেখায় হেলালসহ পেকুয়ার আরও কয়েক যুবককে। মালয়েশিয়ায় পৌঁছে চুক্তির টাকা পরিশোধেরও প্রস্তাব দেয় চক্রটি।

‘একপর্যায়ে গত ৮ অক্টোবর ভোরে হেলালসহ যুবক সাগরপথে মালয়েশিয়া যাত্রার উদ্দেশে বাড়ি থেকে রওয়ানা হন। পরে মানবপাচারকারী চক্রের সদস্যরা তাদের অজ্ঞাত স্থানে নিয়ে যান। পরবর্তীতে এসব যুবককে ট্রলারে তোলার পর সাগরপথে মালেয়েশিয়ার উদ্দেশে রওয়ানা দেয়।’

গ্রেফতার যুবকদের স্বীকারোক্তির বরাতে র‌্যাবের এ জ্যেষ্ঠ সহকারী পরিচালক বলেন, ‘ট্রলারযোগে সাগরের দীর্ঘ দুর্গমপথে পাচারের শিকার যুবকরা কাতর হয়ে পড়েন। পরে তারা দেশে ফিরতে কাকুতি-মিনতি শুরু করলে মানবপাচারকারী চক্রের সদস্যরা তাদের মিয়ানমারের অজ্ঞাতস্থানে নিয়ে জিম্মি করে রাখেন।’

বিজ্ঞাপন

‘এরপর মানবপাচারকারী চক্রের সদস্যরা মোবাইল ফোনে কল দিয়ে ভুক্তভোগী স্বজনদের কাছে জনপ্রতি দুই লাখ টাকা করে মুক্তিপণ দাবি করে। সামাজিক যোগাযোগ মাধ্যম ইমোতে মারধরের ভিডিও পাঠিয়ে মুক্তিপণ দিতে ব্যর্থ হলে ভুক্তভোগীদের প্রাণে মেরে ফেলার হুমকিও দেওয়া হয়’ বলেন, আবু সালাম চৌধুরী।

তিনি জানান, রোববার মধ্যরাতে মানব পাচারকারী চক্রের সদস্যরা উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছে খবরে র‌্যাবের একটি দল অভিযান চালায়। এতে ঘটনাস্থলে পৌঁছলে র‌্যাব সদস্যদের উপস্থিতি টের পেয়ে ৬/৭ জন লোক দৌড়ে পালানোর চেষ্টা চালান। এসময় ধাওয়া দিয়ে র‌্যাব তিনজনকে গ্রেফতার করে।

সোমবার দুপুরে গ্রেফতারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা দায়ের করা হয়েছে বলে জানান আবু সালাম চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন