বিজ্ঞাপন

‘রূপপুর এনপিপি বাস্তবায়নের মেয়াদ ২০২৫ সালের ডিসেম্বর’

October 25, 2023 | 8:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (আরএনপিপি) প্রকল্পটি বাস্তবায়নের মেয়াদ আগামী ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

বুধবার (২৫ অক্টোবর) জাতীয় সংসদের অধিবেশনে নির্ধারিত প্রশ্ন উত্তরে আওয়ামী লীগের সংসদ সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রধানমন্ত্রী এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে বেলজিয়াম সফরে রয়েছেন। তবে বুধবার সংসদের এ প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প ২০১৩ সালের ২ অক্টোবর প্রকল্পের ১ম পর্যায় উদ্বোধন করা হয়। প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদ জুলাই ২০১৬ হতে ডিসেম্বর ২০২৫ পর্যন্ত। এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় এক লক্ষ ১৩ হাজার ৯২.৯১ কোটি টাকা। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং রাশান ফেডারেশন সরকারের মধ্যে সই হওয়া দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি এবং আন্তঃরাষ্ট্রীয় ঋণচুক্তির আওতায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী জানান, সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি ৫৯% এবং আর্থিক অগ্রগতি ৫৯%। গত ১০ অক্টোবর ২০২১ তারিখে এ বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট-১ এবং ১৯ অক্টোবর, ২০২২ তারিখে ইউনিট-২ এর রিএ্যাক্টর প্রেশার ভেসেল স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়। বিদ্যুৎ কেন্দ্রেটির ইউনিট-১ পারমাণবিক জ্বালানি সরবরাহ করা হয়েছে। গত ৫ অক্টোবর বাংলাদেশের প্রধানমন্ত্রী ও রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্টের ভার্চুয়াল উপস্থিতিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের গ্রাজুয়েশন সম্পন্ন হয়। দুটি ইউনিট চালু হলে প্রতিটি ইউনিট থেকে ১২০০ মেগাওয়াট করে মোট ২৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন