বিজ্ঞাপন

ডেঙ্গু নিয়ন্ত্রণে যশোরে রোববার থেকে সর্বাত্মক অভিযান

October 27, 2023 | 8:34 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: যশোরে ডেঙ্গু নিয়ন্ত্রণে সর্বাত্মক অভিযানে নামছে জেলা প্রশাসন। এক সপ্তাহের এই অভিযানে জেলার আট উপজেলা ও পৌর এলাকায় মশা নিধন ও পরিচ্ছন্নতা কর্মসূচির পাশাপাশি জনসচেতনতা বাড়াতে কাজ করা হবে।

বিজ্ঞাপন

আগামীকাল রোববার (২৯ অক্টোবর) এই অভিযানে নামছে যশোর জেলা প্রশাসন। ৪ নভেম্বর পর্যন্ত অভিযানে জেলা প্রশাসন ও পৌরসভার সমন্বয়ে গঠিত টিম প্রতিটি এলাকা ও বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার আবাসস্থল চিহ্নিত ও ধ্বংস করবে এবং সাধারণ মানুষকে সচেতন করবে। সর্বাত্মক এই অভিযানের মাধ্যমে যশোরের ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে বলে আশা করছেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার।

যশোর জেলা প্রশাসন আয়োজিত ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা সপ্তাহ পালন উপলক্ষে প্রস্তুতি সভায় সর্বাত্মক অভিযানের কর্মপরিকল্পনা নেওয়া করা হয়। ওই সভায় যশোরের ডেঙ্গু পরিস্থিতি তুলে ধরেন যশোর ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুণ অর রশিদ ও সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রেহেনেওয়াজ।

তথ্য অনুযায়ী এ বছর যশোর জেলায় মোট তিন হাজার ২১৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে সর্বোচ্চ আক্রান্ত হয়েছেন যশোর সদর উপজেলায়— এক হাজার ৪৫৩ জন। সদরের বাইরে অভয়নগর উপজেলায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৬৭৩ জন, কেশবপুর উপজেলায় ৪০২ জন। ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১২ জন রোগী।

বিজ্ঞাপন

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হারুণ অর রশিদ জানান, বুধবার যশোর হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি ছিল ৮০ জন। এ বছর একদিনে সর্বোচ্চ ভর্তি রোগীর সংখ্যা ছিল ৮৫। গত দুই মাসে যশোরের ডেঙ্গু পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। যশোর হাসপাতালে সদর ও বাঘারপাড়া উপজেলার রোগীর সংখ্যা বেশি। হাসপাতালে ভর্তি ৮০ রোগীর মধ্যে ২৪ জন যশোর পৌর এলাকার। এর মধ্যে ঘোপ, বেজপাড়া, খড়কি, আশ্রম রোড এলাকার রোগী বেশি থাকলেও পৌর এলাকার প্রায় সব জায়গারই রোগী রয়েছে। বিশেষ করে পৌর এলাকার জনবহুল ও ভবন নির্মাণাধীন এলাকাগুলোতে এডিস মশার প্রাদুর্ভাব বেশি।

সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রেহেনেওয়াজ বলেন, যশোর সদরের বাইরে অভয়নগর উপজেলা ডেঙ্গুর হটস্পট। বিশেষ করে নওয়াপাড়া পৌরসভা এবং শুভরাড়া ও প্রেমবাগ ইউনিয়নে অনেকে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

সিদ্ধান্ত হয়েছে, ডেঙ্গু প্রতিরোধে যশোরের পৌর এলাকাগুলোতে ২৯ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত পরিচ্ছন্নতা সপ্তাহ পালন করা হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ পরিচ্ছন্নতা অভিযান। পৌরসভা থেকে পূর্বনির্ধারিত ওয়ার্ডে চলবে পরিচ্ছন্নতার সমন্বিত কর্মসূচি।

বিজ্ঞাপন

জেলা প্রশাসন ও পৌরসভার সমন্বয়ে গঠিত টিম প্রতিটি এলাকা ও বাড়ি বাড়ি গিয়ে এডিস মশার আবাসস্থল চিহ্নিত ও ধ্বংস করবে, মশা নিধন করবে এবং সাধারণ মানুষকে সচেতন করবে। প্রশাসনের শীর্ষ কর্মকর্তা, পৌর মেয়র, কাউন্সিলর এবং এলাকার বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে স্বেচ্ছাসেবীদের নিয়ে অভিযানের টিম গঠন করা হবে। এই টিম পৌরসভার ওয়ার্ডগুলোতে ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করবে। অভিযানের আগে সংশ্লিষ্ট ওয়ার্ডে মাইকিং করা হবে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন