বিজ্ঞাপন

সাকিবের স্বীকারোক্তি— এটাই বাংলাদেশের সবচেয়ে বাজে বিশ্বকাপ

October 29, 2023 | 11:29 am

স্পোর্টস ডেস্ক

এমন হার হয়তো কোন বাংলাদেশি সমর্থক দুঃস্বপ্নেও কল্পনা করেননি। নেদারল্যান্ডসের সঙ্গে যে এভাবে হেরে যাবেন সাকিব-মিরাজরা, সেটি হজম করতে বেশ খানিকটা সময় লাগবে সবারই। টানা চার ম্যাচ হেরে ডাচদের বিপক্ষে জয় নিয়ে সেমির দৌড়ে ফেরার আশায় যখন ইডেনে বুক বাঁধছিলেন সমর্থকরা, তখন ৮৭ রানের এই অপ্রত্যাশিত হার তুলেছে হাজারও প্রশ্ন। ম্যাচ শেষে তাই প্রশ্নবাণে জর্জরিত সাকিব। বাংলাদেশ অধিনায়কও অকপটে স্বীকার করেছেন, এটিই বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের সবচেয়ে বাজে পারফরম্যান্স।

বিজ্ঞাপন

প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে সহজ জয়েই বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। তবে পরের পাঁচ ম্যাচেই হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে সাকিবদের। ইডেন গার্ডেনসে ডাচদের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে হতবাক সবাই। পুরো টুর্নামেন্টজুড়েই যেন একই চিত্র।

সাকিব স্বীকার করছেন, বিশ্বকাপে এর আগে এত বাজে খেলেনি বাংলাদেশ। তিনি বলেন, ‘আপনি নিশ্চিতভাবেই বলতে পারেন এটা বিশ্বকাপে বাংলাদেশের সবচেয়ে বাজে পারফরম্যান্স। আমরা কেন এমন খেলেছি, এর জবাব আমার কাছে নেই। আমি কাউকে দোষারোপ করতে চাই না। আমরা এর চেয়ে ভালো দল। এই টুর্নামেন্টে আমরা ভালো করতে পারিনি, এটা দলের সবাই স্বীকার করবে।’

সমস্যাটা আসলে কী হচ্ছে, সেটিই বুঝতে পারছেন না সাকিব। শুধু জানেন, দলের আরও ভালো খেলা উচিত। সাকিব বলেন, ‘আসলে কী ভুল হচ্ছে, সেটি কঠিন প্রশ্ন। আপনি আমাকে এই প্রশ্নটা করে ভুল মানুষকে জিজ্ঞাসা করছেন। আমাদের অনেক কিছু বদলাতে হবে, এটা নিয়ে আসলে এখন কিছু বলতে চাই না। ২৪ বছরে আমরা বিশ্বকাপের সেমিফাইনালে খেলতে পারিনি, এটি বড় হতাশার ব্যাপার। যেভাবে আমাদের সমর্থকরা ক্রিকেটকে ভালোবাসে, আমাদের আরও ভালো খেলা উচিত।’

বিজ্ঞাপন

নেদারল্যান্ডসের সঙ্গে ম্যাচটি ক্রিকেটারদের কাছে না হোক, সমর্থকরা বিস্মরণযোগ্য হিসেবেই মনে করবেন সম্ভবত। প্রথমে বল করে ডাচদের শুরুর উইকেটগুলো দ্রুত নিলেও তাদের অলআউট করতে পারেননি টাইগার বোলাররা। মিডল-লেট অর্ডারের দাপটে ডাচরা পুঁজি পায় ২২৯ রানের।

সে লক্ষ্য এই বিশ্বকাপ আর প্রতিপক্ষ বিবেচনায় মোটেও কঠিন কিছু মনে হচ্ছিল না। কিন্তু মাত্র ৭০ রানেই ৬ উইকেট হারিয়ে বসা বাংলাদেশ শেষ পর্যন্ত অলআউট হয়ে গেছে ১৪২ রানে। ৮৭ রানের বড় জয়ই পেয়েছে নেদারল্যান্ডস।

৬ ম্যাচের একমাত্র জয় নিয়ে বাংলাদেশের সংগ্রহ মাত্র ২ পয়েন্ট, টেবিলের ৯ নম্বরে অবস্থান। বাকি তিন ম্যাচে প্রতিপক্ষ পাকিস্তান, শ্রীলংকা ও অস্ট্রেলিয়া। দলের যা পরিস্থিতি, তাতে আফগানদের বিপক্ষের একমাত্র জয় ছাড়া আর কোনো প্রাপ্তি এই বিশ্বকাপে বাংলাদেশের হবে বলে অবস্থাদৃষ্টে মনে হচ্ছে না।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন