বিজ্ঞাপন

চট্টগ্রামে বিলুপ্ত ‘গোরখোদক’ উদ্ধার

October 31, 2023 | 8:20 am

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বিলুপ্ত প্রজাতির দু’টি ‘গোরখোদক’ উদ্ধারের পাশাপাশি দুই জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বিজ্ঞাপন

সোমবার (৩০ অক্টোবর) রাতে নগরীর বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকায় একটি সিএনজি অটোরিকশায় তল্লাশি করে গোরখোদকসহ দু’জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার দু’জন হলেন- আমজাদ হোসেন ওরফে আমজু (২৬) ও মো. শাকিব (২২)। তাদের বাসা বাকলিয়ায়।

বাকলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহিম সারাবাংলাকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে কর্ণফুলী নদীর দক্ষিণ প্রান্ত থেকে শহরের দিকে আসা অটোরিকশায় তল্লাশি চালানো হয়। এসময় গ্রেফতার দু’জনের মধ্যে আমজু বণ্যপ্রাণী পাচার চক্রের সদস্য।

বিজ্ঞাপন

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমজু জানিয়েছে, কক্সবাজারের টেকনাফ থেকে গোরখাদক দু’টি চট্টগ্রামে নিয়ে আসেন এক ব্যক্তি। শাহ আমানত সেতুর দক্ষিণ প্রান্তে মইজ্জ্যারটেক এলাকায় আসার পর হাতবদল হয়। সেগুলো খুলনায় নিয়ে এরপর বিদেশে পাচারের পরিকল্পনা ছিল তাদের।

ওসি জানান, ‘অচেনা’ প্রাণী দু’টি উদ্ধারের পর বন্যপ্রাণী সংরক্ষণ ইউনিটকে জানানো হয়। সংশ্লিষ্ট কর্মকর্তারা সেগুলোকে গোরখোদক হিসেবে শনাক্ত করেন। তাদের মতে, ‘ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের-আইইউসিএন’ করা তালিকা অনুযায়ী ‘গোরখোদক’ বিলুপ্ত প্রজাতির প্রাণী হিসেবে লিপিবদ্ধ।

বিজ্ঞাপন

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের ৩৪(খ), ৩৯ ও ৪১ ধারা অনুযায়ী গ্রেফতার দু’জনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে ওসি জানান।

সারাবাংলা/আরডি/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন