বিজ্ঞাপন

চার চলচ্চিত্রকার পেলেন ঋত্বিক সম্মাননা পদক

November 5, 2023 | 8:31 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: একাদশ ঋত্বিক সম্মাননা পদক পেয়েছেন দুই দেশের চার চলচ্চিত্রকার। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৮তম জন্মবার্ষিকীতে তিন দিনব্যাপি চলচ্চিত্র উৎসবসের প্রথম দিন এই পদক দেওয়া হয়। প্রতি বছরের মতো রাজশাহীতে এ উৎসবের আয়োজন করেছে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি।

বিজ্ঞাপন

শনিবার (৪ নভেম্বর) বিকেল সাড়ে ৪টায় রাজশাহী নগরীর মিয়াপাড়াস্থ ঋত্বিকের পিতৃভিটা রাজশাহী হোমিওপ্যাথি মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রাঙ্গণে এই অনুষ্ঠান শুরু হয়। ২০১১ সাল থেকে চলচ্চিত্র ও সাংস্কৃতিক অঙ্গনে বিশেষ অবদানের জন্য চলচ্চিত্র ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের ঋত্বিক সম্মাননা পদক দেয় ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি। চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ (মরণোত্তর), চলচ্চিত্রকার জহির রায়হান (মরণোত্তর), উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, চলচ্চিত্রকার বুদ্ধদেব দাশগুপ্ত (ভারত) সহ দেশ-বিদেশের ৩২ জন সম্মানিত ব্যক্তিত্বকে ‘ঋত্বিক সম্মাননা পদক’ দেওয়া হয়েছে।

এ বছর ঋত্বিক সম্মাননা পদক পেয়েছেন বাংলাদেশি চলচ্চিত্র পরিচালক, সিনেমেট্রোগ্রাফার, শিক্ষক ও সংগঠক রাকিবুল হাসান এবং চলচ্চিত্র পরিচালক ও শিক্ষক শামীম আখতার, ভারতীয় চলচ্চিত্র অ্যাকটিভিটিস্ট অমিতাভ ঘোষ (কলকাতা) ও চলচ্চিত্র নির্মাতা, ক্রিটিক, অ্যাকটিভিটিস্ট, ডকুমেন্টারি ফিল্মমেকার মধু জানার্দান (কেরালা)।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর সভাপতি ডা. এফএমএ জাহিদ। সংগঠনটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কবি ও শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামানিক। সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করেন রাজশাহীস্থ ভারতীয় সহকারি হাই কমিশনার মনোজ কুমার, নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিক, রাজশাহী নগর আওয়ামীলীগের সহসভাপতি শাহীন আখতার রেনী, সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ, রাসিকের ১২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। স্বাগত বক্তব্য দেন, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর উৎসব পরিচালক ও রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি নাট্যকার ও চলচ্চিত্রকার আহসান কবীর লিটন।

বিজ্ঞাপন

উৎসবের দ্বিতীয় দিন রোববার (৫ নভেম্বর) সন্ধ্য ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত নগরীর পদ্মার তীরবর্তী লালনশাহ মুক্তমঞ্চে ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ এ মনোনীত চলচ্চিত্র মধ্যে অপরাজিতা সংগীতার ‘ছাড়পত্র’, কামরুজামানের ‘সবুজ ক্রীতদাস’, এএইচ রাজীবের ‘পাওয়ার অফ উইমেন’, সুপিন বর্মনের ‘মূল্যহীন মানুষ’, ফাহিম ইসলামের ‘প্রমদ’, কামরুল আহসান লেলিনের ‘ঘ্রাণ’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এছাড়াও উৎসবের তৃতীয় দিন সোমবার (৬ নভেম্বর) সন্ধ্য ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত নগরীর পদ্মার তীরবর্তী লালনশাহ মুক্তমঞ্চে লায়েক আহমেদ পবনের ‘২এক্স২’, ফুয়াদুজামান ফুয়াদের ‘তবে কি পলায়নই মঙ্গল?’, ইফাত ওয়াসিমার ‘ক্লাস ফ্রেন্ড’, জীবন শাহাদতের ‘নেমপ্লেট’, নান্নু মাহমুদের ‘বাঁধ’, সীমান্ত সজলের ‘শিকল ভাঙার গান’, গোলাম রাব্বানীর ‘মিরাক্যাল ইন হ্যাভেন’ ও লাবনী আশরাফির ‘পরবাসী’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন