বিজ্ঞাপন

জবাবদিহিতার জায়গা থেকে কাজ করছে বিবিএস: সচিব

November 5, 2023 | 6:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: স্বচ্ছতা ও জবাবদিহিতার জায়গা নিশ্চিত করেই বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) কাজ করছে বলে মন্তব্য করেছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিবিএসের ওপর জনগণ ভরসা করে। আমরা সঠিক তথ্য দিতে সমন্বিত পরিসংখ্যান উন্নত করছি। কোনো জিনিস চট করে কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছায় না। ৫০ বছর ধরে চেষ্টা করছি একটি উন্নত মানের পরিসংখ্যান উপহার দেওয়ার।

রোববার (৫ নভেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের বিবিএস মিলনায়তনে বাংলাদেশের পরিসংখ্যান ব্যবস্থা নিয়ে এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, সঠিক ডাটা প্রকাশ ও দেশের উন্নয়নে নানা বিষয়ে অবহিত করে যাচ্ছে বিবিএস। সমন্বিত পরিসংখ্যান ব্যবস্থাপনার চেষ্টা করছি। আমরা কাজ করছি নানাভাবে, যেন সঠিক পরিসংখ্যানের মাধ্যমে আমরা সঠিক পরিকল্পনা নিতে পারি।

বিজ্ঞাপন

জরিপ ও সমীক্ষার গুরুত্ব তুলে ধরে শাহনাজ আরেফিন বলেন, সঠিক তথ্য পেতে ১০ বছর পর পর আমরা শুমারি ও জরিপ করি। তাই বলে কোনো তথ্য পেতে ১০ বছর অপেক্ষা করা সম্ভব নয়। প্রতিনিয়ত সরকারের নানা মন্ত্রণালয় ও বিভাগকে তথ্য দিতে আমরা শর্ট টার্মেও কিছু সার্ভে করি। যেমন ১০ বছর পর জনশুমারির তথ্য প্রকাশ করি। পুরে দেশব্যাপী এটি একটি মহাযজ্ঞ। এ ছাড়া জন্ম হার, মৃত্যু হার ও গড় আয়ুষ্কাল বের করতে অন্য প্রকল্পের আওতায় নিয়মিত আমরা তথ্য প্রকাশ করে থাকি।

ড. শাহনাজ আরেফিন আরও বলেন, সরকারের ব্যবস্থাপনায় কেউ স্বচ্ছতার বাইরে নেই। আমাদেরও একটি পর্যবেক্ষক কমিটি আাছে। কোনো তথ্য প্রকাশের আগে পর্দার আড়ালে আমাদের বিশাল শ্রম থাকে। জাতি যেন সঠিক তথ্য পেতে পারে, সেই জন্য আমরা বারবার যাচাই করি। কারণ একটি ভুল তথ্য আমার হাত দিয়ে প্রকাশ পেলে তা আর ফেরানো যায় না। সুতরাং আমরা তথ্য প্রকাশে সব সময় যত্নবান।

বিবিএসের অবহিতকরণ সভায় মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন উপমহাপরিচালক পরিমল চন্দ্র বসু, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম সচিব ড. দ্বীপংকর রায় প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন