বিজ্ঞাপন

ম্যানচেস্টারের স্মৃতি ভুলে বর্তমানে চোখ রাখছেন ফার্গুসন

November 14, 2023 | 2:26 pm

স্পোর্টস ডেস্ক

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড। অবিশ্বাস্য সেই ম্যাচটি গড়িয়েছিল রিজার্ভ ডে’তে। বৃষ্টির জন্য প্রথম দিন ম্যাচ শেষ করা যায়নি। ওল্ড ট্রাফোর্ডের সেই ম্যাচে নিউজিল্যান্ডের ২৩৯ রান তাড়া করে জেতার মতো পরিস্থিতি ছিল ভারতের। ম্যাচ দ্বিতীয় দিনে গড়ালে ১৮ রানে ম্যাচটি হেরে যায় ভারত। ফাইনালে ওঠে কিউইরা।

বিজ্ঞাপন

সেবার ভারতের বিশ্বকাপে স্বপ্নভঙ্গ হয়েছিল। চার বছর পরে ঘরের মাঠে ভারতের সামনে প্রতিশোধ নেওয়ার সুযোগ। টানা ৯ ম্যাচ জিতে আত্মবিশ্বাসের চূড়ায় ভারত। গ্রুপ পর্বে নিউজিল্যান্ডকে বেশ ভালোভাবেই হারিয়েছে তারা। তবে কিউই পেসার লকি ফার্গুসন ইতিহাস ভুলে বর্তমানে চোখ রাখতে চাইছেন।

ফার্গুসন বলেন, ‘ওই ম্যাচের পর চার বছর কেটে গেছে এবং তার মধ্যে দুই দলই প্রচুর ক্রিকেট খেলেছি। বুধবারের ম্যাচের জন্য দুই শিবিরই মুখিয়ে রয়েছি। তবে প্রতিশোধের কাহিনী লেখা সাংবাদিকদের কাজ। আমাদের দৃষ্টিভঙ্গি থেকে মন্তব্য করা ঠিক কি না জানি না। চার বছর আগের ম্যাচটা কিন্তু দর্শনীয় হয়েছিল।’

বিশ্বকাপ মানে ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের আধিপত্য। আগের ৫ আসরে মাত্র একবারই নিউজিল্যান্ডকে হারাতে পেরেছে ভারত। সেটা ২০০৩ সালে। তবে এবার ভিন্ন একদল যেন ভারত। লিগ পর্বে ৯ ম্যাচে শতভাগ জয়ে উড়ছে স্বাগতিকরা।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে সেমিফাইনাল নিয়ে লকি ফার্গুসন বলেন, ‘এটি একটি কঠিন লড়াই ছিল। অবশ্যই, ওয়ানডে ক্রিকেটে ভারতের বিপক্ষে খেলায় অনেক চড়াই উতরাই থাকবে। সেই খেলার থেকে এটি (সেমিফাইনাল) কোনও ভিন্ন ম্যাচ হতে যাচ্ছে না। আমাদের যতটা সম্ভব শক্ত হাতে হাল ধরতে হবে। উইকেটের সঙ্গে মানিয়ে নিতে হবে, দেখতে হবে যে, এই উইকেটে ভালো স্কোর কী হবে এবং এটি রক্ষা করার জন্য আমাদের যথাসাধ্য চেষ্টা করতে হবে। এবং যদি আমরা প্রথমে ব্যাট করি, বোর্ডে বড় রান রাখার চেষ্টা করতে হবে। আমরা মনে করছি, একটি ভাল স্কোর হবে।’

মুম্বাইয়ের ওয়াংখেড়ের ঐতিহাসিক স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে বুধবার (১৫ নভেম্বর) মুখোমুখি হচ্ছে দুই দল। ম্যাচের আগে ফার্গুসন বলেন, ‘পরিসংখ‍্যান বলে এখানে আগে ব‍্যাটিং করা দল বাড়তি সুবিধা পায়। কিন্তু এটা আমাদের হাতে নেই। আমরা প্রস্তুত আছি দুটির জন্যই। তবে ব‍্যক্তিগতভাবে আমি এই মাঠে ফ্লাডলাইটের আলোয় বোলিং করতে পছন্দ করবো।’

এবারের টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করেছে নিউজিল্যান্ডও। টানা পঞ্চম সেমিফাইনাল খেলতে মাঠে নামা নিউজিল্যান্ড দল বেশ রোমাঞ্চিত। ‘আমরা টুর্নামেন্ট শুরু করেছিলাম জেতার লক্ষ্য নিয়েই। তবে সব কিছুই একটা পদ্ধতি অবলম্বন করে হয়। সেমিফাইনাল খেলতে পারব ভেবে ভাল লাগছে। ওয়াংখেড়ে স্টেডিয়ামে কানায় কানায় ভরা গ্যালারির সামনে খেলতে পারব ভেবে সবাই রোমাঞ্চিত।’-বলেন ফার্গুসন।

বিজ্ঞাপন

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন