বিজ্ঞাপন

ওএসএ কাঠামোর অধীনে ৪টি টহল জাহাজ দিচ্ছে জাপান

November 15, 2023 | 2:24 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: বাংলাদেশকে চারটি টহল জাহাজ দিচ্ছে জাপান। জাপানের অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসট্যান্স (ওএসএ) কাঠামোর অধীনে এসব জাহাজ সরবরাহ করা হবে। এতে বাংলাদেশের খরচ হবে প্রায় ৬০০ মিলিয়ন ইয়েন বা ৩.৯ মিলিয়ন মার্কিন ডলার। জাপানের সংবাদ মাধ্যম নিক্কেই এশিয়ার প্রতিবেদনে এ দাবি করা হয়।

বিজ্ঞাপন

নিক্কেইয়ের প্রতিবেদনে বলা হয়, ঢাকা-টোকিওর মধ্যে আজ বুধবার একটি চুক্তি সই হতে পারে। জাপান সম্প্রতি ওএসএর অধীনে ফিলিপাইনে উপকূলীয় রাডার সরঞ্জাম স্থানান্তর করতে একটি চুক্তি করেছে। ওএসএর অধীনে প্রতিরক্ষা সহায়তা পাওয়া দ্বিতীয় দেশ হতে যাচ্ছে বাংলাদেশ।

জাপান সমমনা দেশগুলোকে সরাসরি প্রতিরক্ষা সহায়তা দিতে গত বছর ওএসএ চালু করে। জাপান সরকার চলতি অর্থবছরের বাজেটে এই কর্মসূচির জন্য ২ বিলিয়ন ইয়েন বরাদ্দ করেছে। জাপানের এই ফান্ড থেকে সম্ভাব্য প্রাপক হিসেবে মালয়েশিয়া ও ফিজির নামও রয়েছে।

নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের জন্য প্রযুক্তিগতভাবে উন্নত সরঞ্জাম সংগ্রহে জাতীয় নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে সরবরাহকারীদের তালিকায় জাপানকে যুক্ত করা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। দুই দেশ প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তি হস্তান্তরের বিষয়ে একটি চুক্তি নিয়ে আলোচনা শুরু করেছে। জাপানের প্রতিরক্ষা বাহিনী বাংলাদেশের সামরিক বাহিনীর সঙ্গে কোনো দ্বিপাক্ষিক মহড়া চালায়নি। তবে সরঞ্জাম স্থানান্তরের মাধ্যমে দুই দেশের মধ্যে গভীর নিরাপত্তা বন্ধন তৈরি হতে পারে।

বিজ্ঞাপন

জাপান সরকারের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে নিক্কেই এশিয়ার প্রতিবেদনে বলা হয়, জাপানের প্রতিরক্ষা শিল্পের জন্য একটি প্রতিশ্রুতিশীল বাজারে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।

উল্লেখ্য, বর্তমানে ১৫টি দেশের সঙ্গে প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তি হস্তান্তর চুক্তি রয়েছে জাপানের।

ওএসএ’তে বাংলাদেশ

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে চলতি বছরের এপ্রিলে জাপানে চার দিনের সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই সফরে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। ওই সফরে জাপানের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন ধাপে উন্নীত হয়। দুই দেশের বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক ‘কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত হয়।

বিজ্ঞাপন

এর পর চার মাস পর ইন্দো-প্যাসিফিক অঞ্চলে উন্নয়নশীল দেশগুলোকে নিরাপত্তাসংক্রান্ত খাতে সহায়তার জন্য জাপানের ‘অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিস্ট্যান্স’ (ওএসএ) কাঠামোতে যুক্ত করার জন্য বাংলাদেশকে নির্বাচিত করে জাপান। গত ২৭ আগস্ট ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, ‘এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী টোকিও সফরের পর সামরিক সম্পর্ক আরও গভীর করার জন্য সদ্য প্রতিষ্ঠিত ওএসএর চারটি প্রার্থী দেশের মধ্যে বাংলাদেশ নির্বাচিত হয়েছে। এ থেকে বোঝা যায় জাপান বাংলাদেশকে কতটা গুরুত্ব দেয়।’

শান্তি ও স্থিতিশীলতার জন্য জাপান সশস্ত্র বাহিনী এবং সমমনা দেশগুলোর আঞ্চলিক সংগঠনের সুবিধার জন্য ‘ওএসএ’ সহযোগিতা কাঠামো প্রতিষ্ঠা করেছে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, “পাশাপাশি জাপান বাংলাদেশের সঙ্গে ‘প্রতিরক্ষা সরঞ্জাম ও প্রযুক্তি হস্তান্তর’-সংক্রান্ত একটি চুক্তির জন্য আলোচনা শুরু করেছে। আলোচনা ইতিবাচকভাবে চলছে।”

ইন্দো-প্যাসিফিক অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে ২০২২ সালে ‘অফিসিয়াল সিকিউরিটি অ্যাসিসট্যান্স’ নামে একটি নতুন সহযোগিতা কাঠামো তৈরি করে জাপান। যার মাধ্যমে সশস্ত্র বাহিনী এবং সংশ্লিষ্ট অন্য সংস্থাগুলোকে প্রয়োজনীয় উপকরণ এবং সরঞ্জাম দেওয়ার পাশাপাশি দেশগুলোর নিরাপত্তার প্রয়োজনের ভিত্তিতে অবকাঠামো উন্নয়নে সহায়তা করে দেশটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন