বিজ্ঞাপন

শচীনকে ছাড়িয়ে ইতিহাস গড়া সেঞ্চুরি কোহলির

November 15, 2023 | 5:47 pm

স্পোর্টস ডেস্ক

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে ওয়ানডে ক্রিকেটে নতুন করে ইতিহাস লিখলেন বিরাট কোহলি। ৪২তম ওভারের চতুর্থ বলে লকি ফার্গুসনের বল লেগ সাইডে মেরে দুই রান নিয়ে পূর্ণ করলেন সেঞ্চুরি। আর তাতেই ছাড়িয়ে গেলেন শচীনকে। ওয়ানডে ক্রিকেটে প্রথম ব্যাটার হিসেবে তুলে নিলেন ৫০তম সেঞ্চুরি।

বিজ্ঞাপন

এই বিশ্বকাপেই নিজের আইডল শচীনের ৪৯ তম ওয়ানডে সেঞ্চুরির মাইলফলক ছুঁয়েছিলেন তিনি। অপেক্ষা ছিল শচীনকে ছাড়িয়ে একাই সিংহাসনে বসার। মুম্বাইতে সেই শচীনের সামনেই ইতিহাস গড়লেন কোহলি। প্রথম ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৫০তম সেঞ্চুরি কীর্তি গড়লেন কোহলি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৯তম সেঞ্চুরি পেয়েছিলেন কোহলি। এরপর থেকেই ছিল অপেক্ষা। বিশ্বকাপের নকআউট পর্বে কখনোই নিজেকে মেলে ধরতে পারেননি কোহলি। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিতে সেই আক্ষেপ পূর্ণ করলেন ইতিহাস গড়েই। রোহিত শর্মার বিদায়ের পর থেকে দলের রানের ধারা ধরে রেখেছেন আয়ার-গিলকে সাথে নিয়ে।
ওয়ানডেতে ৭২ তম হাফ সেঞ্চুরি তুলে নিয়ে সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন কোহলি। মাঝে কিছুটা অস্বস্তি হয়ে এসেছিল ক্র্যাম্প। সেটাকে সামলেই কোহলি তুলে নিয়েছেন সেঞ্চুরি। ১০৬ বলে পূর্ণ করেছেন ৫০তম সেঞ্চুরি, ছাড়িয়ে গেছেন শচীনকে।

শচীনের আরও একটি রেকর্ড ভেঙ্গেছেন কোহলি। এক বিশ্বকাপে এতদিন শচীনের ৬৭৩ রানই ছিল সর্বোচ্চ। ২০০৩ বিশ্বকাপে করা শচীনের সেই রেকর্ড ভেঙ্গে এক আসরে সবচেয়ে বেশি রানের মালিক এখন কোহলি। প্রথম ব্যাটার হিসেবে এক আসরে ৭০০ রান ছুঁয়েছেন কোহলি। তার পেছনে আছেন ৬৫৯ রান করা অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন, ৬৪৮ রান করা রোহিত শর্মা ও ৬৪৭ রান করা ডেভিড ওয়ার্নার। কোহলির ইনিংস থেমেছেন ১১৭ রানে।

বিজ্ঞাপন

৩৪তম ওভারের তৃতীয় বলে কিউই অফ স্পিনার ফিলিপসের বলে নেওয়া ওই সিঙ্গেলের মাধ্যমে এবারের আসরে কোহলির রান বেড়ে দাঁড়ায় ৬৭৪। এতে ২০০৩ সালের বিশ্বকাপে ৬৭৩ রান করা লিটল মাস্টার শচিন পেছনে পড়ে গেছেন। তবে শচীনের যেখানে লেগেছিল ১১ ইনিংস, কোহলি সেখানে ১০ ইনিংসেই পূর্বসূরিকে টপকে গেছেন।

প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে বিশ্বকাপে টানা ৫ ইনিংসে ৫০ রানের বেশি করার রেকর্ডও এখন কোহলি। এখানেও তিনি ছাড়িয়ে গেছেন শচীনকে। এর আগে দুই বিশ্বকাপে টানা ৪ ইনিংসে ৫০ রানের বেশি করেছিলেন শচীন।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন