বিজ্ঞাপন

তফসিল ঘোষণা দিতে জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন সিইসি

November 15, 2023 | 7:01 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিচ্ছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এই ভাষণের মাধ্যমে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন।

বিজ্ঞাপন

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টা ১০ মিনিটে জাতির উদ্দেশে ভাষণ দিতে শুরু করেছেন সিইসি। আগারগাঁওয়ে সিইসি তার নিজ কক্ষ থেকে ভাষণটি দিচ্ছেন। সেখান থেকেই ভাষণ সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার।

রীতি অনুযায়ী বরাবরই সিইসি জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার মাধ্যমে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তবে সেই ভাষণটি আগে থেকেই রেকর্ড করে রাখা হয়। নির্ধারিত সময়ে বাংলাদেশ টেলিভিশন ও বেতারসহ অন্যান্য গণমাধ্যমে সেটি প্রচার করা হয়।

আরও পড়ুন- বিটিভি নয়, নিজ কক্ষ থেকে জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি

বিজ্ঞাপন

তবে এবারই প্রথম রেকর্ডেড ভাষণ প্রচারের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন সিইসি কাজী হাবিবুল আউয়াল। সিইসির জাতির উদ্দেশে দেওয়া ভাষণ রেকর্ডেড নয়, সরাসরি টেলিভিশন ও বেতারে সম্প্রচার করা হচ্ছে।

এর বাইরে জাতির উদ্দেশে ভাষণে আরও একটি রীতি ভাঙলেন সিইসি। জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার জন্য এর আগের সিইসিদের যেতে হয়েছে বাংলাদেশ টেলিভিশনের স্টুডিওতে। সেখানে ভাষণ রেকর্ড করে তারপর সম্প্রচার করা হয়েছে। তবে এবারে সিইসি তার আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনের নিজ কক্ষ থেকেই ভাষণটি দিচ্ছেন। সেখান থেকেই ভাষণ প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন ও বেতার।

এর আগে বিকেল ৫টা থেকে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের কমিশন সভায় তফসিল চূড়ান্ত হয়। ৫টা ২৫ মিনিটে নামাজের বিরতি হয় সভায়। এরপর ৫টা ৪০ মিনিটে ফের কমিশন সভা শুরু হয়, চলে ৭টা পর্যন্ত।

বিজ্ঞাপন

কমিশন সভায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলসহ সংশ্লিষ্ট বিষয়গুলো চূড়ান্ত করা হয়েছে। ভাষণে সেই খুঁটিনাটি তথ্যই তুলে ধরবেন সিইসি।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন