বিজ্ঞাপন

দ্বন্দ্ব কাটেনি, জি এম কাদেরের সইয়ে ভোটে যাবেন না রওশন

November 27, 2023 | 11:53 am

আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে বিরোধ মেটেনি দলের প্রধান পৃষ্ঠপোষক ও জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের। ফলে চেয়ারম্যানের অধীনে বা স্বাক্ষরিত মনোনয়নপত্র নিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবেন না বেগম রওশন এরশাদ। জি এম কাদেরকে স্পষ্টভাবে তিনি এ কথা জানিয়েও দিয়েছেন।

বিজ্ঞাপন

গত শনিবার রাতে বেগম রওশন এরশাদের সঙ্গে জি এম কাদের সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা জানিয়েছেন। সোমবার (২৭ নভেম্বর) রওশন এরশাদ গ্রুপের প্রভাবশালী এক নেতার কাছ থেকে এসব তথ্য জানা গেছে।

দ্বাদশ নির্বাচনে জাপার অংশগ্রহণ নিয়ে বিরাজমান জটিলতার অবসান ঘটাতে জি এম কাদের গত পরশু রাতে রওশন এরশাদের বাসভবনে সাক্ষাৎ করতে যান। এসময় বেগম রওশন এরশাদের সঙ্গে জি এম কাদেরের নির্বাচনসহ দলের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হয়।

বৈঠকে বেগম রওশন এরশাদ গ্রুপের নেতা কাজী মামুন, গোলাম মসিহ, ইকবাল হোসেন রাজুসহ প্রায় ২০ জন নেতা ছিলেন। এছাড়া বিরাজমান জটিলতা নিরসনের জন্য মধ্যস্থতাকারী ব্যক্তিরাও এসময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বৈঠকে বেগম রওশন এরশাদ জি এম কাদেরকে ‘সেলিম’ নামে ডেকে বলেন, ‘জাতীয় পার্টর মহাসচিব মুজিবুল হক চুন্নু আমাকে উদ্দেশ্য করে অনেক ব্যাঙ্গ করে কথা বলে থাকে, এত সাহস সে পায় কি করে? সাহস তাকে তুমি দিয়েছ?’

তিনি আরও বলেন, ‘তুমিও (জি এম কাদের) এর আগে আমার ফোন ধরোনি। এমনকি আমার একটা কথাও রাখোনি। আমি চিকিৎসাধীন থাকা অবস্থায় আমার মৃত্যুও কামনা করেছে দলের অনেকে। তাদেরও তুমি কিছু বলোনি।’ একপর্যায়ে বেগম রওশন এরশাদ তার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়ে বলেন, ‘তোমার অধীনে বা নেতৃত্বে আমি নির্বচনে অংশগ্রহণ করবো না। প্রয়োজনে নির্বাচন থেকে বিরত থাকবো।’

প্রায় ঘণ্টাব্যাপি দলের সর্বিক বিষয় নিয়ে আলোচনা হয়। রংপুরের মনোনয়নের বিষয়টিও আলোচনায় উঠে আসে।

বিজ্ঞাপন

রওশন গ্রুপের নেতারা জানিয়েছেন, দ্বাদশ নির্বাচনে বেগম রওশন এরশাদ গ্রুপ থেকে পৃথকভাবে মনোনয়ন দেওয়ার বিষয়ে গত দু’দিন ধরে বিস্তারিত আলোচনা হয়েছে। সার্বিক বিষয় নিয়ে আজ সোমবার অথবা আগামীকাল যেকোন সময় আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে বেগম রওশন এরশাদ সাক্ষাৎ করতে পারেন, এমন আভাস দিয়েছেন রওশন গ্রুপের নেতারা।

ওই সাক্ষাতের পর বেগম রওশন এরশাদ নির্বাচনের বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

যদিও আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বেগম রওশন এরশাদের এই সাক্ষাৎটি গত সপ্তাহে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। দলের বিরাজমান সংকট নিরসন করে বেগম রওশনের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে নির্বাচনে অংশগ্রহণ করার কথা ছিল জি এম কাদেরের পক্ষ থেকে।

তবে এসব বিষয়ে সমঝোতা না হওয়ার কারণেই প্রধানমন্ত্রীর সঙ্গে বেগম রওশন এরশাদের সাক্ষাৎটি হয়নি বলে জানিয়েছেন রওশন ও জি এম কাদের গ্রুপের একাধিক নেতা।

বিজ্ঞাপন

রওশন গ্রুপের নেতারা জানিয়েছে, জি এম কাদেরের কো-চেয়ারম্যানদের একটি গ্রুপ রওশনের সঙ্গে জি এম কাদেরের মীমাংসার বিষয়টি জটিল করে তুলেছেন। ফলে তারা যাতে বাসায় আসতে না পারে সেজন্য রওশন এরশাদের বাস ভবনের আশেপাশে নেতাকর্মীরা পাহারা বসিয়েছেন। বেশ কয়েকজন নেতা গতকাল রাতে বেগম রওশন এরশাদের সঙ্গে জি এম কাদেরের নেতারা সাক্ষাৎ করার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

জানা গেছে, পিরোজপুর-৩ আসনের সাবেক এমপি রুস্তম আলী ফরাজী তার স্ত্রীকে নিয়ে বেগম রওশনের এরশাদের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তাকে সাক্ষাৎ দেননি তিনি।

কারণ ডা. রুস্তুম আলী ফরাজী ৪ দলীয় জোট থেকে এমপি হয়ে বিভিন্ন গণমাধ্যমে এরশাদকে স্বৈরাচারসহ বিভিন্ন অশ্লীল ভাষা ব্যবহার করে ব্যঙ্গ করেছেন। এছাড়া ওই সময় তিনি বঙ্গবন্ধুর ছবি তার নির্বাচনী এলাকার একটি স্কুল থেকে নামিয়ে ভেঙে ফেলেন।

উল্লেখ যে, ডা. রুস্তুম আলী ফরাজী জি এম কাদেরের গ্রুপও থেকে বহিষ্কারের তালিকায় রয়েছেন।

তবে এসব বিষয়ে রওশন গ্রুপের নেতা মশিউর রহমান রাঙ্গা বলেন, ‘আমি কিছুই জানি না। আমি আর রাজনীতি করবো না।’

তবে দু’একজন নেতা তাদের নাম গোপন রাখার শর্ত বলেন, ‘বেগম রওশন এরশাদ জি এম কাদেরকে বলে দিয়েছেন, তিনি তার (জি এম কাদের) অধীনে নির্বাচনে অংশগ্রহণ করবেন না।’

অপর এক নেতা বলেন, ‘জি এম কাদের চাচ্ছেন ২০১৪ সালে এরশাদ যেমন নির্বাচনে অংশগ্রহন করে আবার বর্জন করার ঘোষণা দিয়েছিলেন; সে রকম করে সরকারকে বেকায়দায় ফেলতে চান। কারণ জি এম কাদের বিএনপির দিকে এখনও ঝুঁকে আছেন। জি এম কাদেরের ভূমিকা রহস্যজনক।’

জাপার আরেক নেতা জানান, সোমবার বিকেল ৫টায় বেগম রওশন এরশাদের সঙ্গে জেলা ও কেন্দ্রীয় নেতাদের যৌথ বৈঠক রয়েছে। এই বৈঠক থেকে কোনো একটি সিদ্ধান্ত বের হয়ে আসতে পারে।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন