বিজ্ঞাপন

বিএনপির যেসব নেতা প্রার্থী হলেন

December 1, 2023 | 1:23 am

আসাদ জামান, স্পেশাল করেপন্ডেন্ট

ঢাকা: নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তের পর দলে ব্যাপক ভাঙনের যে আশঙ্কা করেছিল বিএনপি, তা থেকে মোটামুটি রক্ষা পেলেও ভাঙনের গান কিছুটা হলেও শুনতে হলো দলটিকে। বিএনপির একজন ভাইস চেয়ারম্যানসহ কয়েকজন মধ্যম সারির নেতা, সাবেক কয়েকজন সংসদ সদস্য এবং মাঠ পর্যায়ের প্রভাবশালী বেশ কয়েকজন নেতা নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে কেউ বাংলাদেশ গণতান্ত্রিক আন্দোলন (বিএনএম), কেউ তৃণমূল বিএনপি আবার কেউ বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এমনকি একজন আওয়ামী লীগ থেকেও নির্বাচন করছেন।

বিজ্ঞাপন

কেবল পদে থাকা নেতারা নন, বিভিন্ন কারণে নিকট অতীতে বিএনপি থেকে বহিষ্কার, পদচ্যুত অথবা স্বেচ্ছায় পদত্যাগ করা নেতারাও বিভিন্ন প্ল্যাটফর্মে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন। এসব নেতা দল ছাড়লেও ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। সভা-সমাবেশ, টেলিভিশন টক শো, সামাজিক যোগাযোগমাধ্যম, পত্র-পত্রিকা অথবা ব্যক্তিগত পেজ-ব্লগে কনটেন্ট তৈরি, বক্তৃতা-বিবৃতি বা লেখনির মাধ্যমে সরকারবিরোধী অবস্থান ধরে রেখেছিলেন তারা।

কিন্তু ভোটকেন্দ্রিক রাজনৈতির ‘অমোঘ টান’ উপেক্ষা করতে পারেননি তারা। তাই দলের সিদ্ধান্ত অমান্য করে বিদ্যমান সংবিধানের আলোকে নির্বাচনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বিএনপির এসব নেতা। সবকিছু ঠিক থাকলে আগামী ৭ জানুয়ারি নৌকা প্রতীকের বিরুদ্ধে ভোটযুদ্ধে অবতীর্ণ হবেন তারা। এদের মধ্যে একজন আবার নৌকা প্রতীকেই লড়বেন।

আরও পড়ুন- সব কিছু ‘পরিষ্কার’ হওয়ার দিন আজ

বিজ্ঞাপন

মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনে এসে বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর নির্বাচনে যাওয়ার ঘোষণা দেন। ঝালকাঠি-১ আসনে নৌকা প্রতীকে নির্বাচন করবেন তিনি। তাকে নৌকা প্রতীকে প্রার্থী ঘোষণা করেছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

এ আসন থেকে ব্যারিস্টার শাহজাহান ওমর ১৯৭৯, ১৯৯১, ১৯৯৬ এবং ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৩ সালের ৭ এপ্রিল থেকে ২০০৬ সালের ২৯ অক্টোবর পর্যন্ত বিএনপি সরকারের আইন প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।

বিএনপি থেকে বেরিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে দলটির নির্বাহী সদস্য শাহ মো. আবু জাফর। এই মুহূর্তে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)-এর ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তার নির্বাচনি আসন ফরিদপুর-১।

বিজ্ঞাপন

আরও পড়ুন- শাহজাহান ওমরকে বিএনপি থেকে বহিষ্কার

এ আসন থেকে ১৯৭৯ সালে আওয়ামী লীগের, ১৯৮৬ ও ১৯৮৮ সালে জাতীয় পার্টির এবং ২০০৫ সালের উপনির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন আবু জাফর। এবার তিনি নোঙ্গর প্রতীকে লড়বেন।

দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সৈয়দ এ কে একরামুজ্জামান স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। তার নির্বাচনি আসন ব্রহ্মণবাড়িয়া-১। নির্বাচনে প্রার্থী হওয়ার পর তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।

দলে বড় কোনো পদ না থাকলেও বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত বগুড়ার রাজনীতিতে পরিচিত মুখ সাবেক চার বারের সংসদ সদস্য জিয়াউল হক মোল্লা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। তার নির্বাচনি আসন বগুড়া-৪। এ আসন থেকে ১৯৯৪ (উপনির্বাচন), ১৯৯৬ (১৫ ফ্রেব্রুয়ারি), ১৯৯৬ (জুন) এবং ২০০১ সালে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। এবার তিনি স্বতন্ত্র প্রার্থী হলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বিএনপির শাহজাহানকে ঝালকাঠি-১ আসনে প্রার্থী ঘোষণা আ.লীগের

গাজীপুর মহানগর বিএনপির নেতা ও বাসন থানা বিএনপির সহসভাপতি জব্বার সরকার, সাবেক ছাত্রনেতা ঠাকুরগাঁও হরিপুর উপজেলা বিএনপির সহসভাপতি মোজাফফর আহমেদ ও জাতীয়তবাদী আইনজীবী ফোরামের সহসভাপতি আব্দুল কাদির তালুকদার তৃণমূল বিএনপির প্রার্থী হয়েছেন।

গাজীপুর- ১ আসনে জব্বার সরকার, ঠাকুরগাঁও- ২ আসনে মোজাফ্ফর আহমেদ, চাঁদপুর- ৪ থেকে আব্দুল কাদের তালুকদার, মৌলভীবাজার-২ আসন থেকে সাবেক সংসদ সদস্য এম এম শাহিন ও নারায়ণগঞ্জ-৫ থেকে জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হামিদ ভাসানী তৃণমূল বিএনপির হয়ে পাটের আঁশ প্রতীকে লড়বেন।

এ ছাড়া সরকার বাদল বগুড়া-৭ আসনে, দেলয়ার হোসেন খান দুল ময়মনসিংহ-৪ আসনে, ডা. আসমা শহীদ ফরিদপুর-২ আসনে, সিদ্দিকুল আলম সিদ্দিক নীলফামারী-৪ আসনে, মাওলানা মতিন চাপাইনবাবগঞ্জ-৩ আসনে, বিউটি বেগম বগুড়া-২ আসনে, ব্যারিস্টার ফখরুল ইসলাম ঝালকাঠি-২ আসনে, শাহ শহীদ সারোয়ার ময়মনসিংহ-২ আসনে এবং মো. শুকরান বগুড়া-১ আসনে আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। বগুড়া-২ থেকে স্থানীয় বিএনপি নেতা ও উপজেলা ভাইস চেয়ারম্যান বিউটি বেগম হয়েছেন স্বতন্ত্র প্রার্থী। বিএনপি চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা ও চট্টগ্রামের সাবেক মেয়র মনজুর আলমও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন চট্টগ্রাম-৫ আসন থেকে।

আরও পড়ুন- বিকেলে জামিন, সন্ধ্যায় মুক্তি: ভোটে যাওয়ার গুঞ্জন!

কেন্দ্রীয় বিএনপির নির্বাহী সদস্য খন্দকার আহসান হাবিব (টাঙ্গাইল-৫) এবং দেলদুয়ার উপজেলা বিএনপির সদস্য খন্দকার ওয়াহিদ মুরাদ (টাঙ্গাইল-৬) স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিএনপির সাবেক দুই সংসদ সদস্য আব্দুল গনি (মেহেরপুর-২) এবং আব্দুর রহমানও (বরগুনা-২) এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।

চাঁদপুর- ৪ থেকে আরেক সাবেক বিএনপি নেতা মোহাম্মদ শাহজাহান প্রার্থী হয়েছেন বিএনএম থেকে। রাজশাহী জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এ কে এম মতিউর রহমানও রাজশাহী-৩ আসনে বিএনএমের প্রার্থী।

বিএনপি থেকে ছিটকে পড়া বেশ কয়েকজন ‘হেভিওয়েট নেতা’ও এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। এদের মধ্যে মেজর (অব.) আখতারুজ্জামান (কিশোরগঞ্জ-২) আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন। এ আসনে ১৯৯১ এবং ১৯৯৬ সালে ধানের শীষ প্রতীকে নির্বাচন করে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

বিএনপি থেকে বহিষ্কার হওয়া ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ নির্বাচন করবেন কুমিল্লা-৫ আসন থেকে। ২০১৮ সালের নির্বাচনে এই আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচন করেন মো. ইউনুস। সে বছর মনোনয়ন চেয়েও পাননি শওকত মাহমুদ।

আরও পড়ুন- স্বতন্ত্র প্রার্থী সাদিকের পক্ষে মনোনয়ন জমা দিলেন আ.লীগ নেতারা

বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী এই মুহূর্তে তৃণমূল বিএনপির চেয়ারপারসন। তিনি সিলেট-৫ আসনে নির্বাচন করবেন। আর তৃণমূল বিএনপির মহাসচিব বিএনপির চেয়ারপারসনের সাবেক উপদেষ্টা তৈমুর আলম খন্দকার নির্বাচন করবেন নারায়ণগঞ্জ-১ আসন থেকে। এ ছাড়া প্রয়াত বিএনপি নেতা উকিল আব্দুস সাত্তার ভূঁইয়ার ছেলে মাইনুল হাসান ব্রাহ্মণবাড়িয়া-২ আসন, বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোটের অন্যতম জমিয়তে উলামার নেতা সাবেক এমপি শাহীনুর পাশা চৌধুরী সুনামগঞ্জ-৩ আসন ও বিএনপির সাবেক স্থায়ী কমিটির সদস্য চৌধুরী তানবীর আহমেদ সিদ্দিকীর ছেলে ইরাদ আহমেদ সিদ্দিকী গাজীপুর-১ আসন থেকে তৃণমূল বিএনপির প্রার্থী হয়েছেন।

এর বাইরে ছাত্রদলের সাবেক নেতা আবু জুনায়েদ ময়মনসিংহ-৯, উপজেলা স্বেচ্ছাসেবক দলের নেতা আনোয়ার হোসেন মঞ্জু মৌলভীবাজার-১, বিএনপিপন্থি আইনজীবীদের সংগঠনের সাবেক নেতা আলী হোসাইন নারায়ণগঞ্জ-৪ ও উপজেলা কৃষক দলের সাবেক নেতা আল মামুন নেত্রকোনা-৪ আসন থেকে তৃণমূল বিএনপির প্রার্থী হয়েছেন। অন্যদিকে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাবেক সদস্য এ বি এম ওয়ালুর রহমান খান নারায়ণগঞ্জ-৩ ও বিএনপি সমর্থিত জাতীয় সাংস্কৃতিক দলের (জাসাস) সাবেক নেতা কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনী পাবনা-২ আসনে বিএনএমের প্রার্থী হয়েছেন। আর সাবেক বিএনপি নেতা স্বপন কুমার সরকার রাজবাড়ী-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এর বাইরেও আরও কয়েকজন বিএনপি নেতা নির্বাচনে অংশ নিচ্ছেন। তবে দলে তাদের প্রভাব ও পদ-পদবী তেমন না থাকায় তারা আলোচনায় আসছেন না।

দলের নেতাদের প্রার্থী হওয়া প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সারাবাংলাকে বলেন, ‘এটাকে আমরা খুব বড় ঘটনা হিসেবে দেখছি না। এত বড় দল থেকে দু’চারজন বেরিয়ে গেলে তেমন কিছু হয় না। সরকারের চাপে পড়ে যে কজন বেরিয়ে গেছেন, তাদের ছাড়াই দল ভালো মতো চলবে।’

সারাবাংলা/এজেড/টিআার

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন