বিজ্ঞাপন

তাপের প্রভাব থেকে নারীদের রক্ষায় এডিবির নতুন উদ্যোগ

December 6, 2023 | 11:43 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নারীদের ওপর তাপ জনিত প্রভাব কমাতে নতুন কর্মসূচি নিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এক্ষেত্রে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী ও মেয়েদের ওপর তাপের চাপের প্রভাবগুলিকে আরও ভালোভাবে বুঝতে এবং অভিযোজনে বিনিয়োগ করার জন্য একটি নতুন উদ্যোগ চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব বিষয় জানানো হয়।

বিজ্ঞপ্তি বলা হয়েছে, নতুন প্রযুক্তিগত সহায়তা কর্মসূচির অধীনে, এডিবি তাপ চাপের ক্রমবর্ধমান হুমকি কীভাবে মহিলাদের প্রভাবিত করে তা নিয়ে গবেষণা করবে। এছাড়া নির্দিষ্ট নীতি, কর্ম এবং বিনিয়োগের ক্ষেত্রগুলি  চিহ্নিত করবে যা সদস্যভুক্ত দেশগুলোর সরকারকে নারী ও মেয়েদের উপর তাপের প্রভাব কমাতে সাহায্য করতে পারে। প্রথম পর্যায়ে বাংলাদেশ, কম্বোডিয়া, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং তাজিকিস্তানে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, ‘আমরা রেকর্ডে দেখেছি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে উষ্ণতম বছরের দিকে যাচ্ছে। এটি নারীদের ওপর অভূতপূর্ব চাপ সৃষ্টি করছে। তাদের অর্থনৈতিক উৎপাদনশীলতা, খাদ্য নিরাপত্তায় তাদের ভূমিকা এবং নারীরা কর্মতৎপরতায় নেতিবাচক প্রভাব ফেলছে। জলবায়ু পরিবর্তনের পরিণতি যেমন চরম তাপ মোকাবিলা না করে উন্নয়ন আর সম্ভব নয়। তাাই আমাদের অবশ্যই নারীদের দিকে মনোনিবেশ করতে হবে।’

বিজ্ঞাপন

চরম উত্তাপ বিশ্বব্যাপী ৬৫০ বিলিয়ন ঘণ্টার বার্ষিক শ্রম ক্ষতির সঙ্গে যুক্ত হয়েছে, যা প্রায় ১৪৮ মিলিয়ন পূর্ণকালীন চাকরির সমতুল্য। নারীরা এই ক্রমবর্ধমান তাপমাত্রার কারণে অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত হয়, জীবন-হুমকিপূর্ণ পরিস্থিতির সম্মুখীন হয় এবং যথেষ্ট আর্থ-সামাজিক ক্ষতির সম্মুখীন হয়।

সারাবাংলা/জেজে/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন