বিজ্ঞাপন

জলবায়ুর পরিবর্তন ঠেকাতে ৪০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি

December 11, 2023 | 7:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জলবায়ু সহনশীলতা উন্নয়নে সহায়তা দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ খাতে ৪০ কোটি ডলার বা প্রায় ৪ হাজার ৪০০ কোটি টাকা ঋণ দেবে সংস্থাটি। এজন্য নীতিভিত্তিক একটি ঋণচুক্তি সই হয়েছে। এতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী ও এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং।

বিজ্ঞাপন

সোমবার (১১ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসিতে এ ঋণ চুক্তি সই হয়। ইআরডি ও এডিবি থেকে পাঠানো পৃথক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

ঋণের এই অর্থে বাাংলাদেশ সরকারকে তার জাতীয় অভিযোজন পরিকল্পনা ২০২৩ থেকে ২০৫০ এবং জাতীয়ভাবে নির্ধারিত কার্যক্রম বাস্তবায়নে সহায়তা করা হবে। একটি জলবায়ু-সহনশীল অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অর্জনের জন্য প্যারিস চুক্তি-২০২১ অনুযায়ী এই সহায়তা পাচ্ছে বাংলাদেশ।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং বলেন, ‘এই সহায়তা হলো ৭০ কোটি ডলারের জলবায়ু-স্থিতিস্থাপক অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মসূচির প্রথম উপ-কর্মসূচি। জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাবের জন্য বাংলাদেশ বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর মধ্যে একটি। জলবায়ুর কারণে এই দেশের বার্ষিক গড় ক্ষতি প্রায় ৩ বিলিয়ন ডলার।’

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়, এই কর্মসূচি জলবায়ু অর্থায়নকে একত্রিত করার জন্য একটি সক্ষম প্রাতিষ্ঠানিক এবং নীতিগত পরিবেশ তৈরি করবে। দেশের সামগ্রিক উন্নয়ন এজেন্ডায় জলবায়ু কার্যক্রমকে অগ্রাধিকার দেবে। এছাড়া কৃষি, দুর্যোগ ব্যবস্থাপনা, পরিবহন ও অবকাঠামো, নগর উন্নয়নসহ জলবায়ু খাতে সংস্কার বাস্তবায়নে সরকারকে সহায়তা করবে।

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন