বিজ্ঞাপন

আইসিসির বাধায় গাজাকে সমর্থন জানাতে পারছেন না খাজা

December 13, 2023 | 3:55 pm

স্পোর্টস ডেস্ক

গাজায় ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার পুরো বিশ্ব, বাদ যায়নি ক্রীড়াঙ্গনও। ক্রিকেট, ফুটবলসহ অন্যান্য খেলার মাঠে ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ করেছেন খেলোয়াড়রা। সেই পথে হাটতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খাজা। নিজের জুতায় মানবতার পক্ষে স্লোগান লিখে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে প্রথম টেস্টে মাঠে নামতে চাইলেও শেষ পর্যন্ত আইসিসির বাধায় থামতে হয়েছে তাকে।

বিজ্ঞাপন

পার্থে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টকে সামনে রেখে অনুশীলন করছে দুই দল। অনুশীলনের সময় ক্যামেরায় ধরা পরে, খাজার জুতায় কিছু একটা লেখা আছে। পরে দেখা যায়, সেখানে গাজার পক্ষে ‘স্বাধীনতা সকলের অধিকার’ ও ‘সব জীবন সমান’ দুটি স্লোগান। ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বেশ আলোড়ন ওঠে।

পরে নিজেই লাইভে এসে খাজা বলেন, তিনি পার্থে এই জুতা পরে খেলতে চাইলেও আইসিসির নিয়মের বাধায় সেটা পারছেন না, ‘আমি জুতায় যা লিখেছি সেটা রাজনৈতিক নয়। আমি কোন পক্ষ নিচ্ছি না। প্রত্যেক মানুষের জীবন আমার কাছে সমান মূল্যবান। একজন ইহুদির জীবন একজন মুসলমানের সমান এবং তার জীবন একটি হিন্দুর সমান, এভাবেই সবার জীবনই সমান। আমি শুধু এমন মানুষদের পক্ষে কথা বলতে চাইছি যাদের পক্ষে আওয়াজ তোলার কেউ নেই। আইসিসি আমাকে বলেছে এমন জুতা আমি পরতে পারি না। এটা নাকি তাদের নিয়মের সাথে যায় না। আমি এটা বিশ্বাস করি না। এটা মানবিক একটা বার্তা। আমি তাদের নিয়মকে সম্মান করি কিন্তু এটার অনুমতি পেতে আমি লড়াই করে যাব।’

এদিকে অজি অধিনায়ক প্যাট কামিন্স বলছেন, শুরুতে এই ঘটনার কিছু না জানলেও পরে খাজাকে এমন জুতা না পরার পরামর্শই দিয়েছেন তিনি, ‘ঘটনা জানার পরপরই আমি তার সাথে কথা বলেছি, তাকে বারণ করেছি সেই জুতা পরতে। আসলে আমরা চাইনা এই ইস্যুতে বড় কোন আলোচনা হোক। সে তার মতামত দিতে চেয়েছে এবং জুতায় যে বার্তা লেখা সেটাও মানবিক। আমাদের দলে সবাই নিজেদের মতামত প্রকাশ করতে পারে। তবে আইসিসির নিয়ম অনুযায়ী এটা করা ঠিক হবে না বলেই খাজা তার সিদ্ধান্ত থেকে সরে এসেছে।’

বিজ্ঞাপন

সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেটারদের গাজার পক্ষে সমর্থন নিয়ে আপত্তি নেই আইসিসির। এবারের বিশ্বকাপে সেঞ্চুরির পর গাজার পক্ষে টুইট করেছিলেন মোহাম্মদ রিজওয়ান। তবে খেলার মাঠে কোন রাজনৈতিক স্লোগান কিংবা ব্যান্ড পরার বিপক্ষে আইসিসি। ২০১৪ সালে গাজার পক্ষে ব্যান্ড পরায় ইংলিশ ক্রিকেটার মঈন আলীকে সতর্ক করেছিল আইসিসি।

আগামীকাল পার্থে সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও পাকিস্তান।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন