বিজ্ঞাপন

ময়মনসিংহ-৯ আসনে নৌকার প্রার্থীর মনোনয়ন বাতিল

December 14, 2023 | 5:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঋণ খেলাপি হওয়ায় আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার বৈধতা হারিয়েছেন ময়মনসিংহ-৯ আসনের আওয়ামী লীগের প্রার্থী আব্দুস সালাম।

বিজ্ঞাপন

রিটার্নিং কর্মকর্তা কর্তৃক মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে স্বতন্ত্র প্রার্থীর করা আবেদন মঞ্জুর করেছে নির্বাচন কমিশন (ইসি)। এতে করে ময়মনসিংহ-৯ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুস সালামের প্রার্থিতা বাতিল হয়েছে।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের অডিটোরিয়ামে আপিল শুনানির পর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল এ রায় দেন।

আব্দুস সালাম ১৯৯৬ ও ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়ে জয়লাভ করেছিলেন। তিনি ময়মনসিংহের নান্দাইল উপজেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনীত এমপি প্রার্থী হিসেবে প্রাথমিকভাবে বৈধ ঘোষিত হলেও তার বিরুদ্ধে বর্তমান সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন নির্বাচন কমিশনে আপিল করেন। আপিল নম্বর ৪৮৫/২০২৩। আপিলে সালামের বিরুদ্ধে ঋণ খেলাপির অভিযোগ আনা হয়।

উল্লেখ্য, ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। সে হিসাবে গত ৩০ নভেম্বর ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ওই দিন পর্যন্ত দুই হাজার ৭১৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। পরে চার ডিসেম্বর পর্যন্ত প্রার্থীতা যাচাই বাছাই শেষে এক হাজার ৯৮৫ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। অবৈধ ঘোষণা করা হয়েছে ৭৩১ প্রার্থীর মনোনয়নপত্র।

পরে ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীদের আপিল শুরু হয়ে চলে ৯ ডিসেম্বর পর্যন্ত। এই সময়ে ৫৬১ জন প্রার্থী তাদের প্রার্থীতা বাতিলের বিরুদ্ধে আপিল করে। ১০ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত আপিল শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনইউ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন