বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের রেকর্ড গড়া জয়

December 17, 2023 | 2:03 am

স্পোর্টস ডেস্ক

দক্ষিণ আফ্রিকা থেকে একের পর সুসংবাদ দিয়ে যাচ্ছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। প্রথমে ব্যাট করে ওয়ানডেতে রেকর্ড গড়া পুঁজি। এরপর বল হাতে প্রোটিয়াদের গুঁড়িয়ে রেকর্ড গড়া জয় নিশ্চিত করল বাংলার বাঘিনীরা। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশের মেয়েদের জয় ১১৯ রানে। আর তাতেই সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল নিগার সুলতানারা দল।

বিজ্ঞাপন

ওয়ানডেতে রানের হিসাবে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় জয়। এর আগে ২০১১ সালে সাভারের বিকেএসপিতে আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ৮২ রানে জয় ছিল আগের রেকর্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯টি ওয়ানডে ম্যাচ খেলে এটি বাংলাদেশের তৃতীয় জয়। প্রথম দুটি জয়ই এসেছিল ঘরের মাঠে। ২০১২ সালে মিরপুরে দুই উইকেটের ব্যবধানে। এর পাঁচ বছর পর কক্সবাজারে ১০ রানের ব্যবধানে এসেছিল দ্বিতীয় জয়।

প্রোটিয়াদের বিপক্ষে তৃতীয় জয়ের জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয়েছে ছয় বছর। সব মিলিয়ে তৃতীয় আর প্রোটিয়াদের ঘরের মাঠে এই প্রথম ওয়ানডে সংস্করণেও জয় পেল টাইগ্রেসরা। সেটিও আবার বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ রান ব্যবধানের জয়।

ইষ্ট লন্ডনে শনিবার এই সংস্করণে নিজেদের সর্বোচ্চ ২৫০ রান বাংলাদেশ করে স্রেফ ৩ উইকেট হারিয়ে। ২০২২ বিশ্বকাপে হ্যামিল্টনে পাকিস্তানের বিপক্ষে ২৩৪ রান ছিল আগের রেকর্ড। বাংলাদেশের স্পিনারদের দাপটে ৯৫ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত তারা যেতে পারে ১৩১ পর্যন্ত।

বিজ্ঞাপন

বাংলাদেশের চার স্পিনারই নেন ৯টি উইকেট। বাঁহাতি স্পিনার নাহিদা আক্রান ২৪ রান খরচায় নেন তিনটি উইকেট। এছাড়া দুই লেগ স্পিনার রাবেয়া খান ও ফাহিমা খাতুন এবং অফ স্পিনার সুলতানা খাতুনের নেন ২টি করে উইকেট।

 এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শামিমা সুলতানা ও ফারজানা হকের নৈপুণ্যে প্রথম ১৪ ওভারে আসে বিনা উইকেটে ৬৬ রান। ওই স্কোরেই পরের ওভারে শুরুর জুটি ভাঙে শামিমার বিদায়ে (৪৮ বলে ৩৪)। দ্বিতীয় উইকেটে জুটি বেঁধে দলের স্কোর একশ পার করেন ফারজানা ও তিনে নামা মুর্শিদা। শামিমার মতো ফারজানাও থিতু হয়ে ইনিংস বড় করতে পারেননি। ৩৫ রান করতে তিনি খেলেন ৭৬ বল।

এরপর অধিনায়ক নিগার সুলতানা সঙ্গী করেন মুর্শিদাকে। আর তাকে সঙ্গী করেই ওলেন ৮০ রানের জুটি। ৪৮ বলে ৩৮ রান করে নিগার ফিরলেও মুর্শিদা তুলে নেন ফিফটি। মাত্র ৬০ বলে তিনি পূর্ণ করেন ফিফটি। অধিনায়ক ফেরার পর চতুর্থ উইকেটে স্বর্ণা আক্তারের সঙ্গে ৫৩ বলে ৬০ রানের অবিচ্ছিন্ন জুটিতে দলের স্কোর আড়াইশতে নিয়ে যান মুর্শিদা। স্বর্ণা ২৮ বলে ২ চারে করেন ২৭ রান। আর মুর্শিদা অপরাজিত থাকেন ১০০ বলে ৯১ রান করে। দুর্দান্ত ইনিংসটি তিনি সাজান ১২টি চারে। তাতেই নির্ধারিত ৫০ ওভারে ৩ উইকেটের বিনিময়ে বাংলাদেশের সংগ্রহ ২৫০।

বিজ্ঞাপন

জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি প্রোটিয়ারা। একশর আগে ৮ ব্যাটারকে হারানোর পর মার্কসের ইনিংস সেরা ৩৫ রানের সুবাদে দক্ষিণ আফ্রিকার পরাজয়ের ব্যবধানই কমে শুধু। শেষ পর্যন্ত ৩৬.৩ ওভারে ১৩১ রানে গুটিয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। আর বাংলাদেশ পেয়ে যায় ১১৯ রানের বিশাল জয়।

এর আগে দক্ষিণ আফ্রিকা সফরে টি-টোয়েন্টি সিরিজও জয় দিয়ে শুরু করেছিল বাংলাদেশ। সেটি ছিল এই সংস্করণে দক্ষিণ আফ্রিকার মেয়েদের বিপক্ষে বাংলাদেশের দ্বিতীয় এবং দেশটির মাটিতে প্রথম জয়। এবার দক্ষিণ আফ্রিকায় প্রথম ওয়ানডে জয়ও ধরা দিল। সেটি এলো আবার বাংলাদেশের বিজয় দিবসে। আগামী বুধবার সিরিজ জয়ের লক্ষ্যে পচেফস্ট্রুমে দ্বিতীয় ওয়ানডেতে নামবে বাংলাদেশ দল।

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন