বিজ্ঞাপন

কুয়েতের নতুন আমিরকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ পররাষ্ট্রমন্ত্রীর

December 19, 2023 | 2:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: কুয়েতের নতুন আমির শেখ মেশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। কুয়েতের আমির শেখ নওয়াফ আল-আহমদ আল জাবের আল সাবাহর মৃত্যুতে রাষ্ট্রীয় শোক অনুষ্ঠানে যোগ দিয়ে নতুন আমিরকে এ আমন্ত্রণ জানান তিনি।

বিজ্ঞাপন

সোমবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় কুয়েতের আমিরি দেওয়ানে শোক অনুষ্ঠানে বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী।

নতুন আমিরের সঙ্গে সাক্ষাতে ড. মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের পক্ষে রাজপরিবারের শোকসন্তপ্ত সদস্যদের এবং কুয়েতের ভ্রাতৃপ্রতিম জনগণের জন্য গভীর সমবেদনা জানান। কুয়েত রাজ্যের আমিরের দায়িত্ব গ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের পক্ষ থেকে শেখ মেশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহকে উষ্ণ শুভেচ্ছা জানান ড. মোমেন।

এসময় ড. মোমেন কুয়েতে বাংলাদেশি সম্প্রদায়ের কল্যাণে এবং বাংলাদেশ ও কুয়েতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে প্রয়াত আমিরের মহান অবদানের কথা স্মরণ করেন।

বিজ্ঞাপন

তিনি নতুন আমিরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শিগগির বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। আমন্ত্রণে নতুন আমির ইতিবাচক সাড়া দেন। জবাবে, কুয়েতের আমির শোক অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য পররাষ্ট্রমন্ত্রী এবং তার প্রতিনিধিদলকে ধন্যবাদ জানান। বাংলাদেশের জনগণের জীবন পরিবর্তনে গতিশীল নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন কুয়েতের নতুন আমির।

ড. মোমেন কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত, ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম এশিয়া) এবং পরিচালক (এফএমও) সহ শোক অনুষ্ঠানে ৪ সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

এর আগে, সোমবার সকালে কুয়েতে পৌঁছান পররাষ্ট্রমন্ত্রী। শোক অনুষ্ঠান শেষে আজ মঙ্গলবার সকালে দেশে ফেরেন তিনি। প্রতিনিধি দলটিকে কুয়েত রাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা স্বাগত জানান এবং বিদায় জানান।

বিজ্ঞাপন

শনিবার (১৬ ডিসেম্বর) ৮৬ বছর বয়সে মারা যান কুয়েতের আমির শেখ নওয়াফ আল-আহমদ আল জাবের আল সাবাহ। উল্লেখ্য, ২০২০ সালে ৯১ বছর বয়সে তার সৎ বড় ভাই তৎকালীন আমির শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ যুক্তরাষ্ট্রে মারা যান। এর পর ওই বছরের সেপ্টেম্বরে শেখ নওয়াফ শপথ গ্রহণ করেন। শেখ নওয়াফ ক্ষমতা গ্রহণের আগে কয়েক দশক ধরে কুয়েতের উচ্চ পদে ছিলেন।

শেখ নওয়াফের মৃত্যুতে কুয়েতের ডেপুটি শাসক এবং তার সৎ ভাই শেখ মেশাল আল আহমাদ আল জাবের আল সাবাহ পরবর্তী আমিরের দায়িত্ব নেন। শেখ মেশালের বয়স এখন ৮৩ বছর।

সারাবাংলা/আইই/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন