বিজ্ঞাপন

যতদূর চোখ যায় শুধু নৌকার পোস্টার

December 23, 2023 | 8:12 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার আসনগুলোতে নির্বাচনি প্রচারে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীরা। পোস্টার লাগানোর ক্ষেত্রেও এগিয়ে তারাই। অন্য কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার খুব বেশি চোখে পড়েনি। সরেজমিনে ঢাকা ১৪, ১৫ ও ১৬ আসন ঘুরে এই দৃশ্য চোখে পড়ে।

বিজ্ঞাপন

শনিবার (২৩ ডিসেম্বর)। ঢাকা ১৪, ১৫ ও ১৬ আসনে নৌকার প্রার্থী ও সমর্থকদের দিনভর ব্যস্ততা ছিল চোখে পড়ার মতো।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৭ থেকে ১২ নং ওয়ার্ড এবং সাভার উপজেলার কাউন্দিয়া ইউনিয়ন নিয়ে গঠিন ঢাকা-১৪ আসন। এ আসনে মোট ভোটার ৪ লাখ ১৮ হাজার ২১৭ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১৩ হাজার ৪৬৯ এবং মহিলা ২ লাখ ৪ হাজার ৭৪৪ জন। এছাড়া হিজরা ভোটার আছে চার জন।

ঢাকা-১৪ আসনে আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাইনুল হোসেন খান নিখিল, ন্যাশনাল পিপলস পার্টির-এনপিপি মাহবুব মোড়ল, বাংলাদেশ সুপ্রীম পার্টির শাহজাদা সৈয়দ সাইফুদ্দিন আহমদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ মুহবুল্লাহ, রাসেল, মোহাম্মদ ইমরুল কায়েস খান, লুৎফর রহমান, ও সাবেক এমপি সাবিনা আক্তার তুহিন। এ ছাড়া তৃণমূল বিএনপির নাজমুল ইসলাম, জাতীয় পাটির আলমাস উদ্দিন, ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ এর এ ওয়াই এম কামরুল ইসলাম এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির আবু হানিফ রয়েছেন প্রার্থিতায়।

বিজ্ঞাপন

শনিবার নির্বাচনি আসন জুড়ে ব্যাপক গণসংযোগ চালিয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী মাইনুল হোসেন খান। সকাল থেকে তিনি বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন। এর মধ্যে ৭ নং ওয়ার্ড কাউন্সিলর তোফাজ্জল হোসেন টেনুর আয়োজনে নাগরিক সংবর্ধনা ও নির্বাচনি সভা করেছেন।

এ ছাড়া সাবেক কাউন্সিলর ও চলচ্চিত্র অভিনেতা মনোয়ার হোসেন ডিপজলের আয়োজনে ৯ নং ওয়ার্ডে নির্বাচনি পথসভা ও গণসংযোগ শুরু হয়।

মিরপুর-১ নম্বরে মুক্তিযোদ্ধা মার্কেটে ব্যবসায়ী সমিতির আয়োজেন নির্বাচনি জনসভা, শাহ স্মৃতি মার্কেট ও ছিন্নমূল মার্কেট ব্যবসায়ীদের সঙ্গে নির্বাচনি মতবিনিময় সভায় অংশ নেন নৌকার প্রার্থী। এছাড়া দিনের বিভিন্ন সময়, পাইকপাড়া বিহারী পাড়া, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স এলাকা, বিআইএসএফ এলাকা, শাহ আলী থানা জাতীয় শ্রমিক লীগ আয়োজিত সভাসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন।এ আসনের অধিকাংশ স্থানে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছাড়া অন্য প্রার্থীদের পোস্টার চোখে পড়েনি।

বিজ্ঞাপন

ঢাকা-১৫ আসনের নৌকা প্রতীকের প্রার্থী শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারও বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত সময় পার করেছেন। রূপনগর আবাসিক এলাকায় কামাল আহমেদ মজুমদার স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দেন তিনি। এরপর কাফরুলে নোয়াখালী সমিতির মতবিনিময় সভায় যোগ দিয়ে ভোট প্রার্থনা করেন। দক্ষিণ পীরেরবাগ মুক্তি হাউজিংয়ে নির্বাচনী গণসংযোগ চালিয়েছেন এ প্রার্থী।

এ সময় এক মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন কামাল মজুমদার। এ আসনে অন্যান্য প্রার্থীরা হলেন জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির মুহাম্মদ সামছুল ইসলাম, বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. সামছুল আলম চৌধুরী, জাকের পার্টির মাইনুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির নাজমা বেগম, বাংলাদেশ কংগ্রেসের মো. আশরাফ হোসাইন সরকার, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের এসএমইসলাম, তৃণমুল বিএনপির খন্দকার ইমদাদুল হক ও জাতীয় পার্টির সামসুল হক।

মিরপুরের কাজী পাড়া, শেওড়া পাড়া, মোল্লা পাড়া, কাফরুল পীরের বাগসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কোথাও কামাল আহমেদ মজুমদার ছাড়া অন্য কোনো প্রার্থীর পোস্টার চোখে পড়েনি।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪, ১৩, ১৪ এবং ১৬ নং ওয়ার্ড নিয়ে গঠিত হয়েছে ঢাকা-১৫ আসন। এ আসনের মোট ভোটার  ৩ লাখ ৪৪ হাজার ৫০৭ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭৬ হাজার ৭০০ এবং মহিলা ১ লাখ ৬৭ হাজার ৮০৬ জন। এ ছাড়া হিজরা ভোটার এক জন।

বিজ্ঞাপন

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২,৩,৫ এবং ৬ নং ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-১৬ আসন। এ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ইলিয়াস উদ্দিন মোল্লাহ।

এই আসনে আরও রয়েছেন জাতীয় পার্টির আমানত হোসেন, ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) এর সজীব কায়সার, বাংলাদেশ সুপ্রীম পার্টির তৌহিদুল ইসলাম, এনপিপিপির তারিকুল ইসলাম এবং স্বতন্ত্র সালাউদ্দিন রবিন।

এ আসনে ভোটার সংখ্যা ৩ লাখ ৮৮ হাজার ২৪৫জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৫ হাজার ৬৯২ এবং মহিলা ১ লাখ ৯২ হাজার ৫৪৪ জন। এছাড়া হিজরা রয়েছেন ৯ জন। নৌকা প্রতীক নিয়ে ইলিয়াস উদ্দিন মোল্লা দিনভর ব্যাপক গণসংযোগ চালিয়েছেন। অন্য প্রার্থীদের তৎপরতা থাকলে তা কম। তবে এখানেও ইলিয়াস মোল্লার পোস্টারই চোখে পড়েছে বেশি।

সারাবাংলা/জেজে/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন