বিজ্ঞাপন

২০২৪ সালে সাকিব-শান্তদের ৪৪ ম্যাচ; কবে, কোথায়

December 31, 2023 | 1:58 pm

স্পোর্টস ডেস্ক

অনেক আশা-নিরাশা, উত্থান পতন পার করে ২০২৩ সাল শেষ করছে বাংলাদেশ ক্রিকেট দল। বিশ্বকাপ ব্যর্থতার হতাশা কাটিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরে ও সফরে দারুণ পারফর্ম করে আশার নতুন আলো দেখাচ্ছে শান্তর নেতৃত্বে তরুণ বাংলাদেশ। বছরের শেষ দিনে ইতিহাস গড়ে নিউজিল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের সুযোগ থাকলেও বে ওভালে কিউইদের কাছে বৃষ্টি আইনে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে বাংলাদেশের। এই বছরের মতো আগামী বছরের পুরোটা সময়জুড়েই ব্যস্ত থাকবেন জাতীয় দলের ক্রিকেটাররা। সামনের বছর তিন ফরম্যাট মিলিয়ে মোট ৪০টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।  চলুন দেখে নেওয়া যাক ২০২৪ সালে কবে, কোথায় ও কোন দলের বিপক্ষে রয়েছে সাকিব-শান্তদের খেলা।

বিজ্ঞাপন

২০২৪ এর জানুয়ারি-ফেব্রুয়ারিজুড়ে চলবে বিপিএলের এবারের আসর। নির্বাচনের কারণে নির্ধারিত সময়ের চেয়ে খানিকটা পিছিয়েই শুরু হবে বিপিএল। তাই এই টুর্নামেন্টের মাঝেই পড়েছে শ্রীলংকার সাথে সিরিজ। তবে সূচি পিছিয়ে বিপিএলের পরেই ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবেন সাকিবরা। দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হবে দুই দল। সাম্প্রতিক সময়ে শ্রীলংকার সাথে তৈরি হওয়া বৈরিতা এই সিরিজে দারুণ উত্তাপ ছড়াবে বলেই ধারণা করা হচ্ছে।

এপ্রিলে বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে। তাদের সাথে টেস্ট ও টি-টোয়েন্টি খেললেও ওয়ানডে খেলবে না বাংলাদেশ। এই সিরিজে দুই দল খেলবে ২টি টেস্ট ও ৫টি টি-টোয়েন্টি ম্যাচ।

জুনে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাবে বাংলাদেশ। সেখানে গ্রুপ পর্বে ৪টি ম্যাচ খেলবেন শান্তরা। গ্রুপ পর্বের বাধা পেরোতে পারলে সুযোগ আসবে আরও ম্যাচ খেলার।

বিজ্ঞাপন

জুলাইয়ে বছরের প্রথম বিদেশ সফরে আফগানিস্তান যাবেন সাকিবরা। সেখানে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবেন তারা। এই সিরিজ শেষেই পাকিস্তানে পা রাখবে বাংলাদেশ। সেখানে অবশ্য শুধু ২টি টেস্ট খেলবে তারা। এই সিরিজে থাকছে না কোনও ওয়ানডে অথবা টি-টোয়েন্টি ম্যাচ।

পাকিস্তান সফর শেষে সেপ্টেম্বরে ভারতে যাবে বাংলাদেশ। সেখানে ২টি টেস্ট ও ৩টি টি-টোয়েন্টি খেলবেন শান্তরা। এই সফরে থাকছে না কোনও ওয়ানডে।

টানা কয়েকটি বিদেশ সফর শেষে অক্টোবরে আবারও ঘরের মাঠে ফিরবে ক্রিকেট। সেই সময় বাংলাদেশ সফরে আসবে দক্ষিণ আফ্রিকা। ঘরের মাঠে প্রোটিয়াদের বিপক্ষে ২টি টেস্ট খেলবে বাংলাদেশ, সিরিজে থাকছে না কোনও ওয়ানডে ও টি-টোয়েন্টি।

বিজ্ঞাপন

আগামী বছরের শেষ সিরিজ খেলতে নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ। সেখানে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলে বছরের ব্যস্ত সূচির সমাপ্তি ঘটাবেন সাকিব-শান্তরা।

সারাবাংলা/এফএম

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন