বিজ্ঞাপন

মায়ের খোঁজে হাসপাতালে ৬ মাসের শিশু আরফান

January 6, 2024 | 6:32 pm

সোহেল রানা, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মা ও স্বজনদের সঙ্গে গ্রামের বাড়ি গিয়েছিল শিশু আরফান। গতকাল তাদের সঙ্গেই ঢাকার বাসায় ফিরছিল সে। তবে দুর্বৃত্তদের দেওয়া আগুনে মাকে ট্রেনের মধ্যে রেখেই ফিরতে হয় আরফানকে। স্বজনরা রাতেই শিশু আরফানকে মিরপুরের বাসায় নিয়ে যায়। এরপর শনিবার (৬ জানুয়ারি) সকালে ফুফু সৈয়দা ফেরদৌস হাসমতের কোলে বার্ন ইনস্টিটিউটে আসে মায়ের খোঁজে। কিন্তু মাকে আর খুঁজে পায়নি সে।

বিজ্ঞাপন

বার্ন ইনস্টিটিউটে আরফানের খালু ইদ্রিস আলী মিটুন জানান, বেনাপোল এক্সপ্রেসে করে আরফানের মা এলিনা ইয়াসমিন (৩৫) আরফানের মামা মো. ইকবাল (৪৮), মামি ডেইজি আক্তার রত্না (৪০) ও তাদের দুই ছেলে রেহান (৬) ও দিহান (১১) গ্রামের বাড়ি রাজবাড়ী সদর উপজেলা থেকে ঢাকার বাসায় ফিরছিলেন। কমলাপুর স্টেশন থেকে মিরপুর ৬০ ফিটের বাসায় যাওয়ার কথা ছিল।

তিনি আরও বলেন, ‘আরফানের মামা মো. ইকবালের মাধ্যমে তারা খবর পান, গোপিবাগে তাদের ট্রেনে আগুন ধরেছে। ট্রেনে থাকা আরফান এবং তার মামা-মামি ও তাদের ২ ছেলে বের হতে পারলেও আরফানের মা এলিনা ট্রেন থেকে বের হতে পারেনি।’

তিনি ধারণা করছেন, এলিনা ট্রেনের ভেতর পুড়ে মারা গেছেন। তবে রাত থেকে শনিবার বিকাল পর্যন্ত এখনও তার লাশ খুঁজে পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

আরফানের ফুফু শাহনাজ পারভীন বলেন, ‘গত ১০দিন আগেই এলিনার বাবা সাইদুর রহমান রাজবাড়িতে মারা যায়। সেজন্য পরিবারের লোকজন গ্রামের বাড়িতে গিয়েছিলেন। সেখান থেকে ট্রেনযোগে ঢাকায় ফিরছিল তারা। কিন্তু আমার এলিনাকে খুঁজে পাওয়া যায়নি।’

গতকাল রাতে গোপিবাগে ট্রেনে আগুনের ঘটনায় এখন পর্যন্ত ৪ জনের মৃতদেহ উদ্ধার করেছে ঢাকা রেলওয়ে থানা পুলিশ। তবে এলিনার স্বজনরা মরদেহ শনাক্ত করতে পারেনি।

বিজ্ঞাপন

নাতাশা নামে আরও একজন নারীর মরদেহ খুঁজে পায়নি স্বজনরা। এছাড়া চন্দ্রিমা চৌধুরী সৌমি (২৭) নামে এক তরুণী নিখোঁজ রয়েছে। তার বড় ভাই ডা. দিবাকর চৌধুরী জানান, তাদের বাড়ি রাজবাড়ি সদরে। বর্তমানে ফার্মগেট ইন্দিরা রোডে বাসায় থাকতো সে। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স শেষ করে সে উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার চেষ্টায় ছিল।

এই ঘটনায় আবু তালহা (২৫) নামে আরও এক শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন। দুপুরে তার বাবা আব্দুল হক হাসপাতালে ছেলেকে খুঁজতে আসেন। তিনি বলেন, ‘তাদের বাড়ি রাজবাড়ি সদরে। তবে পরিবার নিয়ে ফরিদপুরে থাকেন। তালহা নীলফামারীর সৈয়দপুর ক্যান্টনমেন্টে ইঞ্জিনিয়ারিং পড়াশুনা করতো। গতকাল রাজবাড়ি থেকে ট্রেনে উঠে ঢাকার উদ্দেশে। ঢাকা থেকে সৈয়দপুর যাওয়ার কথা। তবে তালহাকে কোথাও খুঁজে পাইনি।’

শনিবার বিকালে ঢাকা মেডিকেল কলেজ মর্গে দগ্ধ ৪ মরদেহের ময়নাতদন্ত শেষ হয়। ময়নাতদন্ত করেন ঢাকা মেডিকেল কলেজ ফরেনসিক মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক মমতাজ বেগম।

মর্গ সূত্রে জানা যায়, মরদেহের মধ্যে ৩ জন নারী ও একজন পুরুষ শনাক্ত করা গেছে। ডিএনএ প্রোফাইলিংয়ের জন্য পাঁজরের হাড় ও পায়ের হাড় সংগ্রহ করা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, মরদেহ ৪টির সুরতহাল প্রস্তুত করেন, ঢাকা রেলওয়ে থানার উপ পরিদর্শক (এসআই) সেতাফুর রহমান। তিনি জানান, গতকাল রাতে গোপিবাগে বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুনের ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে ৪ জন মারা যান। তাদের পরিচয় শনাক্তের কোনো চিহ্ন না থাকায় ময়নাতদন্ত ও ডিএনএ নমুনা সংরক্ষণ করতে বলা হয়েছে। মরদেহ চারটি ঢাকা মেডিকেল কলেজ মর্গে রাখা হয়েছে।

সারাবাংলা/এসএসআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন