বিজ্ঞাপন

রংপুরে ৩ নৌকার বিপরীতে স্বতন্ত্র ২, লাঙ্গল ১

January 8, 2024 | 1:31 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুরের ছয়টি আসনে আওয়ামী লীগের তিন প্রার্থী জয় পেয়েছেন। একটি আসনে জয় পেয়েছে জাতীয় পার্টি। আসন সমঝোতার অংশ হিসেবে ওই আসনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। আর জেলার বাকি দুই আসনে জয় পেয়েছেন আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত দুই নেতা।

বিজ্ঞাপন

রংপুর জেলা প্রশাসক ও নির্বাচনের রির্টার্নিং কর্মকর্তা মোহাম্মদ মোবাশ্বের হাসান রোববার (৭ জানুয়ারি) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন। এদিন সকাল ৮টায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। চলে বিকেল ৪টা পর্যন্ত। রংপুরের ছয়টি আসনের মধ্যে কোনো কোনো আসনে কোথাও কোথাও ভোটার উপস্থিতি কম ছিল। কোথাও কোথাও উপস্থিতি তুলনামূলক বেশি ছিল।

রংপুর-১ আসনে সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলু স্বতন্ত্র প্রার্থী হিসেবে কেটলি প্রতীক নিয়ে ৭৩ হাজার ৯২৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির সাবেক মহাসচিব স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গাঁ ট্রাক প্রতীকে পেয়েছেন ২৪ হাজার ৩৩২ ভোট।

আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির আসন সমঝোতায় এই আসনে আওয়ামী লীগের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু মনোনয়ন প্রত্যাহার করে নেন। তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান বাবলু। এবারের বিজয়ের মধ্য দিয়ে এবারেই প্রথম সংসদ সদস্য নির্বাচিত হলেন আওয়ামী লীগ নেতা বাবলু।

বিজ্ঞাপন

এদিকে রংপুর-২ আসনে ৮১ হাজার ৫৯৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী বর্তমান সংসদ সদস্য আবুল কামাল মো. আহসানুল হক চৌধুরী ডিউক। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ সরকার ট্রাক প্রতীকে পেয়েছেন ৬১ হাজার ৮৮৩ ভোট। এ নিয়ে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হলেন আবুল কামাল মো. আহসানুল হক চৌধুরী ডিউক।

রংপুর-৩ আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদের ৮১ হাজার ৮৬১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঈগল প্রতীকের তৃতীয় লিঙ্গের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী ২৩ হাজার ৩২৬ ভোট পেয়েছেন।

আওয়ামী লীগের সঙ্গে জাতীয় পার্টির আসন সমঝোতায় এই আসনে আওয়ামী লীগের প্রার্থী মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল মনোনয়ন প্রত্যাহার করে নেন। তবে আওয়ামী লীগের কোনো নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ না নেওয়ায় বিজয় নিয়ে শুরু থেকেই নিশ্চিন্ত ছিলেন জি এম কাদের। এবারের বিজয়ের মধ্য দিয়ে মোট পাঁচ বার সংসদ সদস্য নির্বাচিত হলেন জি এম কাদের।

বিজ্ঞাপন

রংপুর-৪ আসনে ব্যাপক ব্যবধানে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন বর্তমান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এই আসনের মোট ১৬৩টি ভোটকেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী টিপু মুনশি পেয়েছেন এক লাখ ২১ হাজার ৮৯৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী মোস্তফা সেলিম বেঙ্গল পেয়েছেন ৪১ হাজার ১২৫ ভোট। দুই প্রার্থীর ভোটের ব্যবধান ৮০ হাজার ৭৬৮ ভোটের। এ নিয়ে এই আসন থেকে টানা চার বার সংসদ সদস্য নির্বাচিত হলেন টিপু মুনশি।

রংপুর-৫ আসনে সদ্য পদত্যাগ করা উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকার ট্রাক প্রতীকে এক লাখ ৯ হাজার ৭০৯ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগ প্রার্থী রাশেক রহমান পেয়েছেন ৭৪ হাজার ৫৯০ ভোট। এ আসন থেকে প্রথম বার সংসদ সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন সরকার।

অন্যদিকে রংপুর-৬ আসনে ব্যাপক ব্যবধানে বিজয়ী হয়েছেন বর্তমান জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এই আসনের মোট ১১১টি ভোটকেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী ড. শিরীন শারমিন চৌধুরী পেয়েছেন এক লাখ আট হাজার ৬৩৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম সিরাজ পেয়েছেন ৩৬ হাজর ৮৩২ ভোট। এ নিয়ে এই আসন থেকে টানা তিন বার সংসদ সদস্য নির্বাচিত হলেন ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন