বিজ্ঞাপন

স্বাস্থ্যের দায়িত্বে কে— জল্পনা তুঙ্গে

January 11, 2024 | 1:36 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী প্রার্থীরা শপথ গ্রহণ করেছেন বুধবার (১০ জানুয়ারি)। এরপর থেকে নতুন মন্ত্রিসভা নিয়ে কৌতুহল তুঙ্গে উঠে। অবশেষে এদিন রাতে ৩৬ জনের নাম ঘোষণা করেছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যায় এই ৩৬ জন শপথ নিতে যাচ্ছেন।

বিজ্ঞাপন

এবার মন্ত্রিপরিষদ বিভাগের ফোন পেয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন। তিনি সংসদ সদস্য নন। ফলে তিনি টেকনোক্র্যাট মন্ত্রী হতে যাচ্ছেন। তার নাম প্রকাশ্যে আসতেই তিনি স্বাস্থ্যমন্ত্রী হচ্ছেন কি না এমন জল্পনা শুরু হয়েছে।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিও ডাক পেয়েছেন নতুন মন্ত্রিসভায়। অন্যদিকে, বর্তমান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নতুন মন্ত্রিসভায় স্থান পাননি। ফলে চিকিৎসকদের মাঝে শুরু হয়েছে জোর আলোচনা, কে হতে যাচ্ছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন কাণ্ডারি।

ডা. দীপু মনি এর আগে পররাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব সামলেছেন। তবে পেশায় একজন চিকিৎসক হওয়ার কারণে কোভিড-১৯ মহামারির সময় থেকে পরবর্তী স্বাস্থ্যমন্ত্রী হিসেবে তার নাম আলোচনায় আসে।

বিজ্ঞাপন

তবে সবাইকে চমকে দিয়ে টেকনোক্র্যাট কোটায় ডা. সামন্ত লাল সেনের নাম উঠে আসায় স্বাস্থ্যমন্ত্রী নিয়ে আলোচনায় হাওয়া লেগে। অনেকেই মনে করছেন, তিনিই হতে যাচ্ছেন স্বাস্থ্যমন্ত্রী।

যদিও চিকিৎসকদের মাঝে আরেকটা অংশের ধারণা, গত দুই মন্ত্রিসভার ধারাবাহিকতায় এবারও হয়তো চিকিৎসা সংশ্লিষ্টদের কেউ আসছে না স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে।

উল্লেখ্য, নবম জাতীয় সংসদ নির্বাচনের পরে দেশে স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নেন ডা. আ ফ ম রুহুল হক। দশম জাতীয় সংসদ নির্বাচনের পরে সরকার গঠন করা হলে স্বাস্থ্যমন্ত্রী হন মোহাম্মদ নাসিম ও স্বাস্থ্য প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পান জাহিদ মালেক। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে গঠিত মন্ত্রিসভায় জাহিদ মালেক পূর্ণমন্ত্রী ও ডা. মুরাদ প্রতিমন্ত্রী হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। তবে পরবর্তীতে ডা. মুরাদ হাসানকে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হলে একাই স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব সামলান জাহিদ মালেক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন