বিজ্ঞাপন

সমাজকল্যাণের দায়িত্বে ডা. দীপু মনি

January 11, 2024 | 11:13 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন মন্ত্রিসভায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন ডা. দীপু মনি। এর আগের মন্ত্রিসভায় তিনি শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় বঙ্গভবনে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা শপথ নেন। পরে তাদের মধ্যে দফতর বণ্টন করা হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

পেশায় ডা. দীপু মনি চিকিৎসাবিদ্যায় এম.বি.বি.এস. (ডিএমসি), এল.এল.বি, (এন ইউ), এল.এল.এম (লন্ডন), এমপিএইচ (জন্স হপকিনস) ডিগ্রি অর্জন করেছেন। তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের একজন আইনজীবীও।

ডা. দীপু মনি বাংলাদেশ সরকারের প্রথম নারী শিক্ষামন্ত্রী হয়েছেন। তিনি সাবেক পররাষ্ট্র মন্ত্রী (২০০৯-২০১৩) ছিলেন। ডা. দীপু মনি বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এ ছাড়া সাবেক পররাষ্ট্র মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি (২০১৪-২০১৮), মানবাধিকার বিষয়ক সর্বদলীয় সংসদীয় গ্রুপের সভাপতিও (২০১৪-২০১৮) ছিলেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশ আওয়ামী লীগের চার জন যুগ্ম সাধারণ সম্পাদক এবং চারজন দলীয় মুখপাত্র’র মধ্যে তিনি অন্যতম। একাদশ জাতীয় সংসদে ডা. দীপু মনি চাঁদপুর-৩ (চাঁদপুর- হাইমচর) এর প্রতিনিধিত্ব করেছেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন