বিজ্ঞাপন

এস আলমের ‘অর্থ পাচার’: ব্যারিস্টার সুমনকে পক্ষভুক্তের নির্দেশ

January 15, 2024 | 8:21 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশে এস আলম গ্রুপের বিনিয়োগ বা অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের নির্দেশ দিয়ে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদনের শুনানি আগামী ৫ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

একই সঙ্গে এই মামলায় আইনজীবী সৈয়দ সায়েদুল হক সুমনকে (ব্যারিস্টার সুমন) পক্ষভুক্ত করার নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি অভিযোগ অনুসন্ধান সম্পর্কিত বিষয়বস্তুর ওপর সব পক্ষকে আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখতে বলা হয়েছে।

সোমবার (১৫ জানুয়ারি) হাইকোর্টের আদেশ বাতিল চেয়ে করা লিভ টু আপিলের শুনানিতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে এস আলমের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি, কামরুল হক সিদ্দিকী, আহসানুল করিম, মোহাম্মদ (এম) সাঈদ আহমেদ রাজা ও নাহিদা সুলতানা যুথী। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশিদ আলম খান।

বিজ্ঞাপন

এদিন এস আলমের বিষয়ে আনা অভিযোগ তদন্তের পক্ষভুক্ত না হওয়ায় ব্যারিস্টার সুমনকে খুঁজতে থাকেন চার সদস্যের বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ। এ সময় আপিল বিভাগ জানতে চান, ব্যারিস্টার সুমনকে কেন এই মামলায় পক্ষভুক্ত করা হয়নি। আদালত বলেন, ‘যেহেতু মামলাটি আদালতের নজরে আনেন তিনি, সেহেতু তদন্ত অনুসন্ধানে তারও পক্ষ থাকা উচিত। তাহলে উনি কোথায়?’

আইনজীবীরা জানান, এস আলমের ‘আলাদিনের চেরাগ’ শিরোনামে আলোচিত খবরটি হাইকোর্টের নজরে এনেছিলেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তবে সুমনকে পক্ষভুক্ত না করেই হাইকোর্টের আদেশ বাতিল চেয়ে লিভ টু আপিল করা হয়। আজ আপিল বিভাগ হাইকোর্টের দেওয়া আদেশের ওপর ‘স্ট্যাটাস কুয়ো’ (স্থিতাবস্থা) চলমান রেখে লিভ টু আপিলে ব্যারিস্টার সুমনকে পক্ষভুক্ত করে শুনানির জন্য আগামী ৫ ফেব্রুয়ারি দিন নির্ধারণ করেন।

আদেশের পর জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, চট্টগ্রামভিত্তিক শীর্ষ শিল্প গ্রুপ এস আলমের অর্থপাচার বিষয়ে অনুসন্ধানের মামলায় ব্যারিস্টার সুমনকে পক্ষভুক্ত করার নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে অনুসন্ধানের ওপর স্থিতাবস্থার আদেশ ৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে অনুমতি ছাড়া বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তর নিয়ে এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল (এস) আলম ও তার স্ত্রী ফারজানা পারভীনের বিরুদ্ধে ওঠা অভিযোগ অনুসন্ধান সম্পর্কিত বিষয়বস্তুর ওপর সব পক্ষকে আগামী ৮ জানুয়ারি পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দেন চেম্বার জজ আদালত। একই সঙ্গে এ বিষয়ে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নিয়মিত ও পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন আদালত। গত ২৩ আগস্ট হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আলম-ফারজানা দম্পতির করা আবেদনের (লিভ টু আপিল) শুনানি নিয়ে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দিয়েছিলেন।

তারও আগে গত ৬ আগস্ট বিদেশে এস আলম গ্রুপের বিলিয়ন ডলার অর্থপাচারের বিষয়ে অনুসন্ধানের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ। ব্যারিস্টার সুমন ইংরেজি দৈনিক ডেইলি স্টারে প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদন ওই বেঞ্চের নজরে আনলে স্বতঃপ্রণোদিত হয়ে রুলসহ ওই আদেশ দেন হাইকোর্ট।

গত ৪ আগস্ট ডেইলি স্টারে ওই প্রতিবেদন প্রকাশ পায়। প্রতিবেদনে বলা হয়েছে, এস আলম গ্রুপের মালিক মোহাম্মদ সাইফুল আলম সিঙ্গাপুরে কমপক্ষে এক বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসাপ্রতিষ্ঠান গড়ে তুলেছেন। তবে বিদেশে বিনিয়োগ বা অর্থ স্থানান্তরে বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে কোনো অনুমতি তিনি নেননি।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন