বিজ্ঞাপন

খসড়া তালিকা প্রকাশ, দেশে ভোটার ১২ কোটি ১৭ লাখ

January 21, 2024 | 1:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশে মোট ভোটার সংখ্যা ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন। এদের মধ্যে পুরুষ ভোটর ৬ কোটি ২০ লাখ ৯০ হাজার ১৩৭ জন এবং নারী ভোটর ৫ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৩৮৯ জন। সারাদেশে হিজড়া ভোটর রয়েছেন ৯২৪ জন। এছাড়া নতুন ভোটার বেড়েছে ২০ লাখ ৮৬ হাজার ১৬১ জন।

বিজ্ঞাপন

রোববার (২১ জানুয়ারি) রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন (ইসি) ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ অনুষ্ঠানিকভাবে খসড়া তালিকা প্রকাশ করেন। এসময় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক এ কে এম হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন।

ভোটার তালিকা আইন অনুযায়ী প্রতিবছর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়। কিন্তু গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হওয়ায় খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে পারেনি কমিশন। এরই ধারাবাহিকতায় নির্ধারিত সময়ের দুই সপ্তাহ পর রোববার অনুষ্ঠানিকভাবে খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হয়।

খসড়া ভোটার তালিকা প্রকাশের আগে গত বছরের ২ মার্চ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত নতুন অন্তর্ভুক্ত হয়ে ভোটার সংখ্যা ছিল ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ছিল ৬ কোটি ৭ লাখ ৬৯ হাজার ৭৪১ জন। নারী ভোটার ছিলেন ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। এছাড়াও হিজড়া ভোটার ছিল ৮৪৯ জন।

বিজ্ঞাপন

এই তালিকা অনুযায়ী, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে রোববার প্রকাশিত খসড়া তালিকা নতুন ভোটার ২০ লাখ ৮৬ হাজার ১৬১ জন নতুন ভোটর বেড়ে মোট ভোটার হয়েছে ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ২০ লাখ ৯০ হাজার ১৩৭ জন, নারী ভোটার ৫ কোটি ৯৬ লাখ ৮৪ হাজার ৩৮৯ জন এবং হিজড়া ভোটার ৯২৪ জন। খসড়া তালিকা পুরুষ ভোটার বেড়েছে ১৩ লাখ ২০ হাজার ৩৯৬ জন এবং নারী ভোটার বেড়েছে ৭ লাখ ৬৫ হাজার ৬৯০ জন এবং হিজড়া ভোটার বেড়েছে ৭৫ জন।

রোববার প্রকাশিকত খসড়া ভোটার তালিকা দেশের প্রতিটি উপজেলা ও থানা নির্বাচন কার্যালয়ে থাকবে। খসড়া তালিকায় বিদেশি ভোটার, মৃত ভোটার, জাল ভোটারের উপস্থিতির বিরুদ্ধে আপত্তি জানান যাবে। আপত্তি নিষ্পত্তি শেষে আগামী ২ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। এ তালিকা ধরেই আগামী উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এনএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন