বিজ্ঞাপন

আন্তর্জাতিক আদালতের রায়ের পর বৈঠকে বসতে যাচ্ছে নিরাপত্তা পরিষদ

January 27, 2024 | 4:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় গণহত্যা বন্ধ করার জন্য ইসরাইলকে আহ্বান জানিয়ে আন্তর্জাতিক আদালতের (আইসিজে) সিদ্ধান্তের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আগামী সপ্তাহে বৈঠকে বসবে। শুক্রবার (২৬ জানুয়ারি) নিরাপত্তা পরিষদের সভাপতি এই ঘোষণা দেন।

বিজ্ঞাপন

আগামী বুধবার (৩১ জানুয়ারি) এই বৈঠকের আহ্বান করেছিল আলজেরিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এটি ‘ইসরাইলি দখলদারিত্বের ওপর আরোপিত অস্থায়ী ব্যবস্থার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের ঘোষণার বাধ্যতামূলক প্রভাব ফেলবে।’

গতকাল শুক্রবার আইসিজে বলেছেন, ইসরাইলকে অবশ্যই হামাসের সঙ্গে যুদ্ধে গণহত্যা বন্ধ করতে হবে এবং গাজায় মানবিক সাহায্যে প্রবেশের অনুমতি দিতে হবে। তবে আন্তর্জাতিক আদালতের রায়ে যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়নি।

একইসঙ্গে ইসরাইলকে ১৯৪৮ সালের জাতিসংঘের গণহত্যা কনভেনশন মেনে সবকিছু করার পরামর্শ দিয়েছে আইসিজে।

বিজ্ঞাপন

জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর বলেছেন, সিদ্ধান্তটি ‘স্পষ্ট বার্তা দেয় যে, তারা যা চাইছে তা করার জন্য আগে যুদ্ধবিরতি প্রয়োজন।’

তিনি ইঙ্গিত দিয়ে বলেছেন, ‘সম্ভাব্য গোলযোগের জন্য প্রস্তুত থাকুন।’ কারণ আলজেরিয়া নিরাপত্তা পরিষদের বৈঠকে আরব গ্রুপের পক্ষে প্রতিনিধিত্বকারী হিসেবে যুদ্ধ বন্ধের জন্য চাপ দেবে।

ইসরাইল-ফিলিস্তিনি ইস্যুতে দীর্ঘদিন ধরে বিভক্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। গত ৭ অক্টোবর হামাসের হামলার পর সর্বশেষ শুধুমাত্র দু’টি প্রস্তাবে সম্মত হয়েছে। হামাসের ওই হামলায় ইসরাইলে প্রায় ১ হাজার ১৪০ জন নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

বিজ্ঞাপন

হামাস প্রায় ২৫০ জনকে জিম্মি করে। ইসরাইল দাবি করেছে, তাদের মধ্যে এখনো প্রায় ১৩২ জন গাজায় আটক রয়েছে। কমপক্ষে ২৮ জন জিম্মিকে হামাস হত্যা করেছে। এদিকে ইসরাইলের হামলায় গাজায় ২৬ হাজার ৮৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এদের প্রায় ৭০ শতাংশই নারী ও শিশু।

সারাবাংলা/এনএস

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন