বিজ্ঞাপন

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি আবুল খায়ের গ্রেফতার

February 1, 2024 | 1:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি মো. আবুল খায়েরকে (৭০) গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান (র‌্যাব)। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ২০১৭ সালে তার বিরুদ্ধে মামলা হয়েছিল। ওই মামলায় গ্রেফতারি পরোয়ানা ছিল আবুল খায়েরের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

র‌্যাব জানিয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে বুধবার (৩১ জানুয়ারি) রাজধানীর উত্তরা এলাকা থেকে আবুল খায়েরকে গ্রেফতার করে র‍্যাব-১০-এর একটি দল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগ স্বীকার করেছেন।

র‍্যাব সূত্র জানায়, গ্রেফতারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকেই গ্রেফতার এড়াতে বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপনে থাকতেন আবুল খায়ের। পরে গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-১০-এর একটি দল ডিএমপির উত্তরা-পূর্ব থানার আহালিয়ার মাস্টার গলি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের মামলার এজাহারের বরাত দিয়ে র‌্যাব জানিয়েছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় নোয়াখালী এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে আবুল খায়েরসহ রাজাকার বাহিনীর সদস্যরা অপহরণ, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতাবিরোধী অপরাধে সরাসরি জড়িত ছিলেন। আবুল খায়েরসহ অন্যান্য সশস্ত্র রাজাকাররা পাকিস্তানি সেনাদের নিয়ে নোয়াখালীর কোম্পানিগঞ্জ থানার বিভিন্ন এলাকায় বুদ্ধিজীবী ড. রমেশ চন্দ্র সেন ও সাতজন মুক্তিযোদ্ধাসহ ১০ জনকে হত্যা করেন। এসব অভিযোগে ২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এ মামলা হয়।

বিজ্ঞাপন

এ মামলায় ২০২১ সালের ৫ ডিসেম্বর আবুল খায়েরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। র‍্যাবের কাছে তথ্য ছিল, গ্রেফতারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে তিনি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করে রয়েছেন। নজরদারি ও গোপন সংবাদের ভিত্তিতে শেষ পর্যন্ত তাকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে র‌্যাব।

সারাবাংলা/আরএফ/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন