বিজ্ঞাপন

‘সহজ হতে পারে নতুন শিক্ষাক্রম মূল্যায়ন’

February 15, 2024 | 5:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিক্ষার্থী মূল্যায়নের বিষয়টি অভিভাবকদের কাছে সহজ করার জন্য আলোচনা চলছে। শিখন ফল অর্জিত হয়েছে কি না, সেটি দেখার জন্য মূল্যায়ন করা হয়। আর এই মূল্যায়নের একটি পদ্ধতি পরীক্ষা। কিন্তু যে পদ্ধতিতে পরীক্ষা নিয়ে মূল্যায়ন করা হচ্ছে, তাতে যথার্থভাবে জানা যাচ্ছে না। যে কারণে বিষয়টি আরও সহজ করা যায় কি না এ বিষয়ে আলোচনা চলছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে আন্তজার্তিক মাতৃভাষা ইনস্টিউটে অনুষ্ঠিত এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘শিক্ষার্থীরা জিপিএ-৫ পাচ্ছে, কিন্তু তাদের নানা বিষয়ে যে কাঙ্ক্ষিত দক্ষতা ও জ্ঞান অর্জনের কথা ছিল, সেটি হচ্ছে না। অভিভাবকেরা যাতে বুঝতে পারেন তার সন্তান কতটুকু দক্ষতা অর্জন করতে পেরেছে- সেই বোঝার জায়গাটি সহজ করা নিয়ে আলোচনা হচ্ছে।’

বিষয়টি নিয়ে এর আগেও শিক্ষামন্ত্রী বলেন কথা বলেছেন। সচিবালয়ে একাধিক অনুষ্ঠানে প্রশ্ন করা হলে তিনি বলেছিলেন, প্রয়োজনে নতুন শিক্ষাক্রমের মূল্যায়নে অবশ্যই পরিবর্তন আনা হবে।

বিজ্ঞাপন

এদিকে, ২০২৩ সালের জানুয়ারি থেকে প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। চলতি বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে শুরু হয়েছে। এরপর ২০২৫ সালে চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণিতে তা চালু হবে। উচ্চমাধ্যমিকে একাদশ শ্রেণিতে ২০২৬ সালে এবং দ্বাদশ শ্রেণিতে ২০২৭ সালে নতুন শিক্ষাক্রম চালু হবে।

উল্লেখ্য, এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সারাদেশে শুরু হয়েছে পরীক্ষা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন